প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

হতদরিদ্র শিশুরা থাকবে-পড়বে বিনাখরচে, সাভারে আবাসিক ইনিস্টিটিউটের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: বিনাখরচে সুবিধাবঞ্চিত শিশুদের দক্ষ জনশক্তি ও নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সাভারের আশুলিয়ায় ড্যাফোডিল ইনস্টিটিউট অব সোশ্যাল সাইন্স-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) দুপুরে মূল্যবোধ ও সম্মানের সাথে বেড়ে উঠো- এ প্রতিপাদ্য নিয়ে আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে এই উদ্বোধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. মোঃ সবুর খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারতের ওড়িশা কন্ধমালা লোকসভার সংসদ সদস্য এবং কলিঙ্গ ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস (KISS ) এর প্রতিষ্ঠাতা প্রফেসর ড. অচ্যুত সামন্ত।

এসময় প্রফেসর ড. অচ্যুত সামন্ত এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্রতিবছর ড্যাফোডিল ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সের ১৫ শিক্ষার্থীতে বিনা বেতনে কলিঙ্গা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সে পড়াশোনা ঘোষণা দেন।

ড. মোঃ সবুর খান বলেন, ভারতে ড. অচ্যুত সামন্তের এমন ইনিস্টিটিউট দেখে অনুপ্রেরণীত হয়ে বাংলাদেশে শুরু করি। আমাদের এখানে পর্যায়ক্রমে প্রায় ৪ হাজার এমন সুবিধাবঞ্চিত শিশুদের বিনাখরচে উচ্চশিক্ষিত ও দক্ষ জনবল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।

২০১৮ সালে সমাজের সুবিধাবঞ্চিত, অনাথ ও পথ শিশুদের জন্য একটি সুন্দর ও সুশিক্ষিত জীবন গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ শুরু করে আবাসিক এই ইনস্টিটিউট। ৫ থেকে ১০ বছর বয়সী ছেলে ও মেয়ে শিশুদের দীর্ঘ মেয়াদী পূনর্বাসনের জন্য সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি বাংলাদেশের সুবিধাবঞ্চিত এতিম ও পথশিশুদের জন্য বাসস্থান, খাদ্য, স্বাস্থ্যসেবা, স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষা, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং অন্যান্য মৌলিক সুযোগ-সুবিধা সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। বর্তমানে এখানে ৩৫ জন শিশু রয়েছে।

ইনস্টিটিউট কর্তৃপক্ষ জানায়, সমাজকল্যান ও স্বরাষ্ট মন্ত্রনালয়ের সম্বনয়ে এমন সুবিধা বঞ্চিত শিশুদের দায়িত্ব নেয়া হবে। আমরা সাথে যোগাযোগ করলে প্রাথমিকভাবে বাছাই প্রক্রিয়া শেষে সুবিধাবঞ্চিত শিশুর বিষয়ে সংশ্লিষ্ট এলাকার সমাজকল্যান অফিস ও থানাকে অবহিত করা হবে। তারাও যাতে বিষয়টি মনিটরিং এ রাখতে পারেন।

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষক-শিক্ষার্থী ও উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Close
Close