আমদানি-রপ্তানীপ্রধান শিরোনাম

১০ মাস পর ভারত থেকে চাল আমদানি শুরু

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের বাজারে চালের মূল্য নিয়ন্ত্রণে রাখতে চালের আমদানি শুল্ক কমানোয় ও বেসরকারি পর্যায়ে চাল আমদানির অনুমতি দেয়ায় ১০ মাসের বেশি সময় বন্ধ থাকার পর আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি শুরু হয়েছে। গতকাল দুপুর সাড়ে ১২টায় ভারত থেকে আমদানীকৃত দুটি চালবাহী ট্রাক দেশে প্রবেশের মধ্য দিয়ে আমদানি শুরু হয়। এ দুই ট্রাকে ৭৪ টন আতপ চাল আমদানি করা হয়েছে। নওগাঁর এ কে ট্রেডিং এসব চাল আমদানি করেছে।

আমদানিকারক মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম বলেন, আমদানির অনুমতি পাওয়ার পর এ কে ট্রেডিং চাল আমদানির জন্য এলসি খুলেছিল। গতকাল ভারত থেকে দুটি ট্রাকে ৭৪ টন আতপ চাল দেশে প্রবেশ করেছে। প্রতি টন চাল ৩০০ ডলার মূল্যে আমদানি করা হয়েছে। প্রতি কেজি চালে শুল্ক ও বন্দর খরচ মিলিয়ে ১০ টাকার মতো ব্যয় হবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, চাল আমদানিতে বাড়তি শুল্ক থাকায় গত ৩১ আগস্ট থেকে বন্দর দিয়ে চাল আমদানি বন্ধ ছিল। সম্প্রতি সরকার চালের আমদানি শুল্ক কমিয়ে নতুন করে আমদানির অনুমতি দিয়েছে।

হিলি স্থল শুল্কস্টেশনের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান বলেন, আমদানি শুল্ক ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে যারা সরকারের কাছ থেকে চাল আমদানির অনুমতি পেয়েছে তারাই শুধু এ শুল্কে আমদানি করতে পারবে। আর অন্য কেউ চাল আমদানি করলে তাকে ৬২ দশমিক ৫ শতাংশ শুল্ক পরিশোধ করতে হবে।

Related Articles

Leave a Reply

Close
Close