আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

১১০০ টন কয়লা নিয়ে বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বঙ্গোপসাগরে ১১০০ টন কয়লা নিয়ে লাইটার জাহাজ ‘এমভি হেরা পর্বত-৮’ ডুবে গেছে। গতকাল বৃহস্পতিবার সকাল পৌনে ৯টায় সাঙ্গু গ্যাসকূপ এলাকায় জাহাজটি ডুবে যায়। এ সময় পাশে থাকা একটি জাহাজ দুর্ঘটনাকবলিত জাহাজের নাবিকদের উদ্ধার করে।

জানা গেছে, ঢাকার জেএইচএম ইন্টারন্যাশনাল সম্প্রতি ‘আয়নিক স্পিরিট’ জাহাজে ৫৪ হাজার টন কয়লা আমদানি করে। এর মধ্যে ৪৪ হাজার টন চট্টগ্রামে এবং বাকি ১০ হাজার টন মোংলায় খালাস করার কথা। গত বুধবার চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আয়নিক স্পিরিট থেকে ১১০০ টন কয়লা এমভি হেরা পর্বত-৮-এ বোঝাই করা হয়। বৈরী আবহাওয়ার কারণে ওই দিন লাইটার জাহাজটি ঢাকার উদ্দেশে রওনা হতে পারেনি।

গতকাল বৃহস্পতিবারও সাগর উত্তাল ছিল; ছিল ৩ নম্বর সতর্কতা সংকেত। এরই মধ্যে ভোরে রওনা হয়ে সাঙ্গু গ্যাস ফিল্ড সংলগ্ন সাগরে দুর্ঘটনায় পড়ে জাহাজটি।

খবর পেয়ে নৌবাহিনী ও কোস্ট গার্ডের সদস্যরা এবং বিমানবাহিনীর একটি হেলিকপ্টার নাবিকদের উদ্ধারে রওনা দেয়। এর আগেই পাশে থাকা একটি মাছ ধরার ট্রলার নাবিকদের উদ্ধার করে ডুবে যাওয়া জাহাজ কম্পানির আরেকটি জাহাজ ‘আল নামেরা-৪’-এ দিয়ে আসে।

দুর্ঘটনাকবলিত জাহাজের স্থানীয় এজেন্ট সাইফুল ইসলাম বলেন, সাগর উত্তাল থাকায় জাহাজটি নির্ধারিত রুটের বাইরে চলে গিয়েছিল।

তা ছাড়া চলতি পথেই ইঞ্জিন বিকল হয়ে যায়। এর ফলে ওই দুর্ঘটনা ঘটে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক খোরশেদ আলম বলেন, ‘আমরা যতটুকু খবর পেয়েছি তাতে জাহাজটি পুরোটাই উল্টে গেছে। সাধারণত ঢেউয়ের তোড়েই জাহাজ উল্টে যায়। দুর্ঘটনাস্থল বয়া দিয়ে চিহ্নিত করে সতর্ক করা না হলে জাহাজ চলাচলে ঝুঁকি তৈরি হতে পারে।’

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close