প্রধান শিরোনামবিশ্বজুড়ে

১৫ হাজার বাংলাদেশিকে বৈধতা দিচ্ছে গ্রিস

ঢাকা অর্থনীতি ডেস্ক: অবৈধভাবে গ্রিসে বসবাস করা ১৫ হাজার বাংলাদেশিকে বৈধতা দিতে যাচ্ছে দেশটির সরকার। শুক্রবার (২২ জুলাই) রাজধানী এথেন্সে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ এ তথ্য নিশ্চিত করে বলেন, বৃহস্পতিবার গ্রিসের পার্লামেন্ট এ সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে।

এর আগে শুক্রবার বিকালে ঢাকায় এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, আমাদের অ্যাম্বাসেডর সাহেব জানালেন, গ্রিসের সঙ্গে আলাপ করে এসেছিলাম, গ্রিস রাজি হয়েছে; একটা অ্যাগ্রিমেন্ট সই হয়েছে যে, তারা আমাদের ১৫ থেকে ১৮ হাজার ইলিগ্যাল লোক আছেন, তাদের তারা রেগুলারাইজ করবে এবং প্রতিবছর ৪ থেকে ৫ হাজার লোক সেখানে নেবে। এটা প্রথম ইউরোপীয় ইউনিয়নের দেশ, তারা এমন কিছুতে রাজি হয়েছে। এটা আমাদের জন্য ভালো খবর।

গ্রিসে বর্তমানে ৩০ হাজার বাংলাদেশি বসবাস করেন জানিয়ে রাষ্ট্রদূত জানান, এর মধ্যে ১২ হাজার আছেন বৈধ। বাকি ১৮ হাজার ‘আনডকুমেন্টেড’। তাদের মধ্যে ১৫ হাজার সমঝোতার অনুযায়ী বৈধতা পাবেন।

অবৈধরা কোন প্রক্রিয়ায় বৈধ হবেন, তাদের কীভাবে আবেদন করতে হবে এবং কারা এর আওতায় আসবেন, সেসব বিষয় এখন চূড়ান্ত করতে হবে বলে জানান রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

এ প্রক্রিয়ায় আমাদের মন্ত্রিসভার অনুমোদনও লাগবে। সেটা হয়ত আগামী সপ্তাহের মধ্যে হয়ে যাবে।

ফেব্রুয়ারিতে সমঝোতা স্মারক সইয়ের পর প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছিল, সমঝোতা স্মারকের আওতায় প্রতিবছর ৪ হাজার নতুন কর্মীকে সেদেশে কাজ করার সুযোগ দেবে। তাদের ৫ বছরমেয়াদি অস্থায়ী ‘ওয়ার্ক পারমিট’ দেয়া হবে।

Related Articles

Leave a Reply

Close
Close