আমদানি-রপ্তানীদেশজুড়েশিল্প-বানিজ্য

২০২৫ সালে পায়রা বন্দরে সরাসরি পণ্য খালাস শুরু

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাবনাবাদ চ্যানেলের চারিপাড়ায় নির্মিতব্য টার্মিনালে ২০২৫ সালের মধ্যে পায়রা পোর্ট সরাসরি পণ্য খালাসের কাজ শুরু করবে।

এরই মধ্যে তিনটি পরামর্শক কোম্পানি মাস্টারপ্ল্যান অনুসারে মূল বন্দরের কাজ শুরু করেছে। ক্যাপিটাল ড্রেজিংয়ের জন্য ওয়াটার এবং ল্যান্ডে মোট ২২০ একর জমি বেলজিয়ামের জান-দে-নুল কোম্পানিকে বুঝিয়ে দেয়ার কাজ চলছে।

অপরদিকে তিনটি টার্মিনাল নির্মাণের কাজ সরকারি ডিপিপি অনুসারে ডিজাইন, মূল্যায়নের কাজ চলমান রয়েছে। শনিবার পায়রা বন্দর মিলনায়তনে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর মো. জাহাঙ্গীর আলম এক ব্রিফিংয়ে এসব কথা বলেন।

জাহাঙ্গীর আলম বলেন, সেপ্টেম্বর নাগাদ প্রথম টার্মিনাল নির্মাণের টেন্ডার ডাকা হবে। ভূমি অধিগ্রহণের বাকি কাজ যৌথ সার্ভের মাধ্যমে সম্পন্ন করা হবে। এজন্য ৪৩৮ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। সেপ্টেম্বর নাগাদ কোল টার্মিনাল নির্মাণকাজ শুরু হচ্ছে। এছাড়াও বহুমুখী কাজে ব্যবহারের জন্য এক দশমিক দুই কিলোমিটার দীর্ঘ একটি টার্মিনাল নির্মিত হবে।

বন্দর চেয়ারম্যান আরও বলেন, বর্তমান নাব্যতার চ্যানেলে ২০-২৫ হাজার টন পণ্যবাহী জার্মান শিপিং কোম্পানির জাহাজ পণ্য খালাসের কাজ চালাবে। পরে ক্যাপিট্যাল ড্রেজিংয়ের পর ৪০-৫০ হাজার টন পণ্যবাহী জাহাজ পণ্য খালাসের কাজ শুরু করবে। বর্তমানে জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত সাড়ে চার হাজার পরিবারের পুনর্বাসন ছাড়াও তাদের কর্মদক্ষতার উন্নয়নে প্রশিক্ষণের কাজ চলমান রয়েছে। পায়রা বন্দরের অর্থায়নে উন্নয়ন সংস্থা ডরপ এ প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে। এ পর্যন্ত ৬৮৬ জনকে সাতটি ট্রেডের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বন্দর পরিচালনায় জলযান পাইলট ভেসেল, হেভি ডিউটি স্পিড বোট, টাগ বোট, বয়া লেইং ভেসেল এবং জরিপ বোট জাহাজ নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে। ডিটেইল মাস্টারপ্ল্যান ও অন্যান্য ডকুমেন্ট প্রস্তুতির জন্য বুয়েট ও নেদারল্যান্ডসভিত্তিক রয়েল হাসকিং ডিএইচভিকে পরামর্শক নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close