ব্যাংক-বীমা

ব্যাংকে থাকা অতিরিক্ত টাকা তুলে নেয়ার সিদ্ধান্ত কেন্দ্রীয় ব্যাংকের

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোতে অলস পড়ে আছে প্রায় ৬০ হাজার কোটি টাকা। যা ব্যাংকিং চ্যানেল থেকে ধাপে ধাপে তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

‘বাংলাদেশ ব্যাংক বিল’ এর মাধ্যমে এই অলস অর্থ তুলে নিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই সিদ্ধান্তে সাধুবাদ জানিয়ে অর্থনীতিবিদরা বলছেন, অর্থনীতি ও আমানতের সুদের হার মাথায় রেখে এর বাস্তবায়ন করতে হবে। তবে বিলের সুদহার নিয়ে শংকিত ব্যাংকাররা।

নীতিমালা অনুযায়ি, ব্যাংকগুলোতে জমে থাকা প্রায় ৬০ হাজার কোটি পুরো অলস টাকা সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার থেকে ‘বাংলাদেশ ব্যাংক বিল’ ছেড়ে এ অর্থ ধাপে ধাপে তুলে নেয়া হবে। যাতে অংশগ্রহণের জন্য তফসিলিই ব্যাংকগুলোকে চিঠি দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন অর্থনীতিবিদরা। তারা বলছেন, যেসব কারণে তারল্য প্রয়োজনের তুলনায় বেড়েছে, সেটি খুঁজে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এক্ষেত্রে তাদের পরামর্শ, তারল্য তুলে নিতে অর্থনীতির বর্তমান অবস্থা ও ব্যাংক গ্রাহকদের আমানতের সুদ হারের বিষয়টি মাথায় নিতে হবে।’বাংলাদেশ ব্যাংক বিল’ এর সুদ হার নিয়ে কিছুটা শংকিত ব্যাংকাররা। প্রথমে তা ১ শতাংশের নিচে থাকলেও ধীরে ধীরে তা বাড়ানোর বিষয়ে আশাবাদী তারা।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close