ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

ঋণখেলাপিদের টাকা আদায়ে তদারকি সেল গঠন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ১০০ কোটি টাকার বেশি খেলাপি ঋণ রয়েছে, এমন গ্রাহকদের কাছ থেকে টাকা আদায়ে বিশেষ তদারকি সেল গঠনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ এ সেলের নেতৃত্বে থাকবেন সংশ্লিষ্ট ব্যাংকের একজন উপব্যবস্থাপনা পরিচালক।

সোমবার (২২ জুলাই) ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। বিভাগটির মহাব্যবস্থাপক একেএম মহিউদ্দিন আজাদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনের সঙ্গে ত্রৈমাসিক প্রতিবেদনের একটি বিবরণীও সংযুক্ত করে দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশেষ এ সেল প্রজ্ঞাপনের সঙ্গে সংযুক্ত ত্রৈমাসিক বিবরণীর মাধ্যমে এ কমিটি ১০০ কোটি বা তার বেশি টাকার ঋণখেলাপিদের থেকে আদায় অগ্রগতিসহ যাবতীয় তথ্য নিজ নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদকে অবহিত করবে। এছাড়া প্রতি তিন মাস শেষে পরবর্তী মাসের শেষ কর্মদিবসের মধ্যে এ প্রতিবেদন বাংলাদেশ ব্যাংকের ওয়েব পোর্টালের (ইডিডব্লিউ) মাধ্যমে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের টাস্কফোর্স সেলে দাখিল করতে হবে।

বিবরণীতে প্রদর্শিত কোনো খেলাপি ঋণ পুনঃতফসিল বা অন্য কোনো কারণে নিয়মিত বলে গণ্য হলেও নিয়মিত হওয়ার তারিখ থেকে পরবর্তী আট ত্রৈমাসিক পর্যন্ত তা বিবরণীতে অন্তর্ভুক্ত রাখতে হবে।

উল্লেখ্য, ২০১০ সাল শেষে দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ২২ হাজার ৭০৯ কোটি টাকা, যা ওই সময়ে বিতরণকৃত ঋণের ৭ দশমিক ২৭ শতাংশ। একই সময়ে ১৫ হাজার কোটি টাকা ছিল অবলোপনকৃত খেলাপি ঋণ। ২০১৯ সালের মার্চ শেষে দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ১০ হাজার ৮৭৩ কোটি টাকা। ব্যাংকিং খাতের বিতরণকৃত ঋণের ১১ দশমিক ৮৭ শতাংশই বর্তমানে খেলাপি। এর বাইরে অবলোপনকৃত ঋণ রয়েছে ৪০ হাজার ৪২৬ কোটি টাকা। সব মিলিয়ে দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ৫১ হাজার ২৬২ কোটি টাকা।

Related Articles

Leave a Reply

Close
Close