তথ্যপ্রযুক্তিবিশ্বজুড়ে

৪ লাখ বছরের পুরনো গাছের জীবাশ্মের সন্ধান!

ঢাকা অর্থনীতি ডেস্ক: দুর্গম উপত্যকা থেকে প্রায় ৪ লাখ বছরের পুরনো গাছের জীবাশ্মের সন্ধান পেল ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের একটি দল।এমন আবিষ্কারে বেশ উচ্ছ্বসিত তারা। কারণ প্রাচীন এই জীবাশ্ম নিয়ে গবেষণা করলেই পৃথিবীর ইতিহাস জানার ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে দাবি বিজ্ঞানীদের।

এই জীবাশ্ম দেখে চমকপ্রদ এক তথ্য দিলেন উদ্ভিদবিজ্ঞানীরা। তারা জানান, ৩ হাজার ৮৬০ লাখ বছর আগে এসব গাছের অস্তিত্ব ছিল। এক একটি গাছ কমপক্ষে ৬৫ ফুট লম্বা হতো। গাছের এই জীবাশ্ম আবিষ্কার হয়েছে মার্কিন মুলুকের নিউইয়র্কের কাইরো শহরে। সেখানে কেটসকিল পর্বতের পাদদেশের প্রায় ৩২ হাজার বর্গফুট এলাকায় এমনই অনেক গাছের জীবাশ্মের সন্ধান মিলেছে।

উদ্ভিদবিজ্ঞানীদের দাবি, কেট্সকিল পর্বতের পাদদেশের সেই জঙ্গলই ছিল পৃথিবীর সব থেকে পুরনো জঙ্গল। কারণ এখন পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে পুরনো গাছের জীবাশ্ম ওগুলোই।

বর্তমানে ওই উপত্যকায় বড় বড় কোনো গাছ নেই। বিজ্ঞানীদের দাবি, প্রায় ৪ হাজার বছর আগে এই এলাকায় একসময় প্রায় ৩ হাজার বর্গমিটার বিস্তৃত জঙ্গল ছিল। তাদের ধারণা, জীবাশ্মগুলো ডেবোনিয়ন কালের। যে সময় বেশিরভাগ প্রাণী সমুদ্রে বসবাস করত।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close