বিনোদন

৯২তম অস্কারের জন্য বাংলাদেশের প্রস্তুতি

ঢাকা অর্থনীতি ডেস্ক: সম্প্রতি হলিউডের সর্বাধিক মর্যাদাপূর্ণ পুরষ্কার অস্কারের জন্য চলচ্চিত্র আহ্বান করেছে ৯২তম অস্কার বাংলাদেশ কমিটি। অস্কারের বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে এ ছবিগুলো অংশ নিবে।

আবেদনের শেষ সময় ১৯ সেপ্টেম্বর। তবে বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে পারবে শুধু ১ অক্টোবর ২০১৭ এর পর মুক্তি পাওয়া ছবিগুলো যা প্রেক্ষাগৃহে ধারবাহিকভাবে ৭ দিন ধরে প্রদর্শিত হয়েছে। এছাড়া আগ্রহী পরিচালক-প্রযোজকদের চলচ্চিত্রগুলি অস্কার বাংলাদেশ কমিটিতে জমা দেওয়ার জন্য বাংলা ভাষায় নির্মিত বাংলাদেশী চলচ্চিত্র হতে হবে। ১ই অক্টোবর, ২০১৮ থেকে সেপ্টেম্বর ২০১৯ অবধি প্রকাশিত সম্পূর্ণ দৈর্ঘ্যের যে কোন বাংলা চলচিত্র ইংরেজী সাবটাইটেলসহ আবেদন করতে পারবে।

অস্কার কমিটি বাংলাদেশ এর মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস প্রেস রিলিজে বলেছেন, এবার অস্কারের প্রধান কমিটি যুক্তরাষ্ট্রের বাইরের চলচ্চিত্রকে বিদেশি ভাষার চলচ্চিত্র বলছে না। তারা ‘সেরা বিদেশী ভাষা চলচ্চিত্র’ বিভাগের নাম পরিবর্তন করে ‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগ রাখে।

তিনি আরও জানান, আগ্রহী চলচ্চিত্র নির্মাতাদের এই বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে আগামী ১৯ সেপ্টেম্বর সন্ধ্যা ৫ টার মধ্যে আশিরবাদ ফিল্ম এর অফিস (৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল, ঢাকা) হতে ফটো ফর্ম এবং নিয়মাবলী সংগ্রহ ও পুরণ করে জমা দিতে হবে। অস্কার কমিটি সেপ্টেম্বরের শেষ নাগাদ বাংলাদেশের মনোনীত চলচ্চিত্রের নাম প্রকাশ করবে।

প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান মনোনীত করে বাংলাদেশ চলচ্চিত্র ফেডারেশন (বিএফএফএস) ইতিমধ্যে নয় সদস্যের একটি কমিটি গঠন করেছে। কমিটিটি অস্কার বা একাডেমি পুরষ্কারে আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে অংশ নিতে ইচ্ছুক বাংলাদেশী চলচ্চিত্র বাছাইয়ের দায়িত্বে থাকবে।

২০২০ সালের ২০ ফেব্রুয়ারী ৯২তম অস্কার অনুষ্ঠিত হবে যেখানে মোট ২৪ টি শাখায় পুরষ্কার দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Close
Close