গার্মেন্টসব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

৯ কোটি টাকা পেলো ৪৪৩ পোশাক শ্রমিকের পরিবার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বীমাদাবি বাবদ নয় কোটি ১৪ লাখ টাকা পেয়েছে বিজিএমইএ ও বিকেএমইএ’র ৪৪৩ জন তৈরি পোশাক শ্রমিকের পরিবার।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কেন্দ্রীয় তহবিল থেকে এ বিমা দাবির অর্থ পরিশোধ করা হয়। এরমধ্যে বিজিএমইএ পেয়েছে ৬ কোটি ১০ লাখ টাকা আর বিকেএমইএ পেয়েছে ৩ কোটি ৪ লাখ টাকা।

মঙ্গলবার (২৩ জুলাই) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভা কক্ষে ভারপ্রাপ্ত শ্রম সচিব কে এম আলী আজম বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) প্রতিনিধিদের হাতে এ অর্থের চেক তুলে দেন।

আলী আজম বলেন, কেন্দ্রীয় তহবিল থেকে দুর্ঘটনাজনিত ও কর্মরত অবস্থায় স্বাভাবিক মৃত্যুজনিত কারণে বিমার আওতায় শ্রমিকদের দুই লাখ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়। আজ (মঙ্গলবার) আমরা বিজিএমইএ ও বিকেএমইএকে নয় কোটি ১৪ লাখ টাকার বিমা দাবির চেক হস্তান্তর করেছি।

শ্রমিকরা যাতে সময় মতো বেতন-ভাতা পান। এ নিয়ে যেন কোনো ধরনের অপ্রতিকর ঘটনা না ঘটে সে বিষয়ে খেয়াল রাখার জন্য বিজিএমইএ ও বিকেএমইএ’র নেতাদের প্রতি তিনি আহ্বান জানান। একইসঙ্গে গত রোজার ঈদে সময় মতো বেতন-ভাতা দেওয়ায় তাদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে জানানো হয়, বিজিএমইএ’র অধীন কারখানার ২৯২ জন কর্মীকে দুই লাখ টাকা করে মোট পাঁচ কোটি ৮৪ লাখ টাকা দেয়া হয়। এছাড়া বিজিএমইএ’র অধীন স্টার গার্মেন্টস লিমিটেড নামে একটি কারখানা বন্ধ হয়ে যাওয়ায় ওই প্রতিষ্ঠানটিকে ২৬ লাখ টাকা দেয়া হয়।

এদিকে, বিকেএমইএ’র অধীন কারখানার কর্মীদের জন্য তিন কোটি চার লাখ টাকা দেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close