দেশজুড়েস্বাস্থ্য

জাতীয় স্মৃতিসৌধে আগতদের জন্য বিনামূল্যে ওষধ

নিজস্ব প্রতিবেদকঃ বিজয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে এসে বিনামূল্যে চিকিৎসাসেবা নিয়েছেন প্রায় ৬ শতাধিক দর্শনার্থী। চিকিৎসকের পরামর্শ, ব্যবস্থাপত্র ছাড়াও বিনামূল্যে দর্শনার্থীদের জন্য ছিল ওষধ। ডায়রিয়া, স্বর্দি-জ্বর সহ বিভিন্ন শারীরিক অসুস্থতায় সেবা নিয়েছেন স্মৃতিসৌধে আগতরা। দর্শনার্থীদের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবার এ আয়োজন করে ভিলেজ ডক্টর ফাউন্ডেশন নামে একটি অলাভজনক বেসরকারি সংস্থা।

শুক্রবার ( ১৬ ডিসেম্বর) সকাল থেকেই জাতীয় স্মৃতিসৌধের ২নং গেটের পাশে প্রতিষ্ঠানটির অস্থায়ী মেডিকেল ক্যাম্পের মাধ্যমে এই স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

বিনামূল্যে এই সেবা পেয়ে খুশি আগতরা। সেবাগ্রহীতা এক রিক্সাচালক সাইফুল বলেন, আমি নিয়মিত প্রেসারের ওষধ খাই। আজকে এখানে এসে ফ্রিতেই প্রেশার মেপেছি। এই জায়গার ডাক্তাররা আমাকে ফ্রিতে ওষধ দিয়েছে। বাইরে তো প্রেশার মাপতেও টাকা লাগে, আর ওষধের দাম তো আছেই।

সংস্থাটির প্রধান নির্বাহী পবিত্র কুমার শীল বলেন, আমাদের উদ্দেশ্য ছিল ছিন্নমূল ও দুঃস্থ মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা দিব। তবে আমাদের কাছে যারাই এসেছেন আমরা সবাইকেই সেবা দিয়েছি। সারাদিনে আমরা প্রায় ৬০০ মানুষকে সেবা দিতে পেরেছি। ব্লাড প্রেশার চেক করা, জ্বর মাপা, ওজন পরিমাপ সহ বিনামূল্যে রক্ত পরীক্ষা করা হয়েছে। ভিটামিন, মিনারেল, স্যালাইন, জ্বর, ঠান্ডা, প্রেশার ইত্যাদি ঔষুধ এবং ব্যান্ডেজ, মাস্ক, স্যানিটাইজার সহ নানা ধরনের স্বাস্থ্য সুরক্ষা উপকরণ বিনামূল্যে প্রদান করা হয়েছে।

ভিলেজ ডক্টর ফাউন্ডেশনের চেয়ারম্যান উজ্জ্বল সাহা বলেন, একটি বৈষম্যহীন ও সুন্দর সমাজের স্বপ্ন দেখি আমরা। ভিলেজ ডক্টর সেই স্বপ্নের ধারক ও বাহক হিসেবে কাজ করে যাচ্ছে। আগামীতে আমাদের আরো বড় বড় কার্যক্রম শুরু হতে যাচ্ছে সবাই আমাদের পাশে থাকবেন।

বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি দিয়েও শহীদদের প্রতি সম্মান জানায় সংস্থাটি। এ সময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আইন বিষয়ক উপদেষ্টা অ্যাডভোকেট অরুপ দাস শ্যাম, হিসাব বিষয়ক উপদেষ্টা অসীম কুমার রায়, জেনারেল ম্যানেজার সজল সিংহ, স্বাস্থ্য প্রকল্পের পরিচালক জয় সরকার, ভেটেরিনারি প্রকল্পের পরিচালক তানভীর আহমেদ প্রমুখ।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close