প্রধান শিরোনামরাজস্বশিল্প-বানিজ্য

পেঁয়াজ আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্কারোপ-চালে কমেছে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিদ্যমান পরিস্থিতিতে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্কারোপের পাশাপাশি চাল আমদানির ক্ষেত্রে বিদ্যমান আমদানি শুল্ক থেকে ১০ শতাংশ শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। আজ রাতেই এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হবে। তবে বিজি প্রেস সূত্র গেজেট প্রকাশের তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, বাজারে চালের দাম ক্রমাগতভাবে বাড়ছে। চালের সরবরাহ বাড়াতে আমদানির অনুমতি দিয়েও উদ্দেশ্য সফল হয়নি। পরে চাল আমদানি উৎসাহিত করতে খাদ্য মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে গত ২৭ ডিসেম্বর বিদ্যমান চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। শুল্ক কমিয়েও চালের বাজার সহনীয় করা যায়নি। এমন পরিস্থিতিতে চালের আমদানি শুল্ক আরো ১০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্র আরো জানায়, ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আসতে শুরু করায় কৃষক ও ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। কারণ মিশর ও তুরস্ক থেকে আমদানি করা পেঁয়াজ এখন আর কেউ কিনছেন না। আমদানি করা এই পণ্যটি পঁচে যাচ্ছে। এতে ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়ছেন। আবার ভারতের পেঁয়াজ আসা অব্যাহত থাকলে দেশে উৎপাদিত পেঁয়াজের দাম পড়ে যাবে। এতে ক্ষতিগ্রস্ত হবেন দেশের কৃষক।

বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পর দেশে উৎপাদিত পেঁয়াজের সুরক্ষা দিতেই পেঁয়াজ আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্কারোপের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

এ পরিস্থিতিতে গত ৩ জানুয়ারি পেঁয়াজের ওপর আমদানি শুল্কারোপের অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি লেখে বাণিজ্য মন্ত্রণালয়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close