প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে নিষেধাজ্ঞা দিল ইউজিসি

ঢাকা অর্থনীতি ডেস্ক: স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর না হওয়ায় চার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এছাড়া ছয়টি বিশ্ববিদ্যালয়কে তিন মাসের ও ছয়টিকে নতুন করে ছয় মাসের আল্টিমেটাম দেওয়া হয়েছে।
সোমবার (২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোকে এ বিষয়ে চিঠি দিয়েছে।

স্থায়ী ক্যাম্পাস না থাকায় প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, আশা ইউনিভার্সিটি ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটি চলতি বছরের জানুয়ারি থেকে নতুন করে কোন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন না। তবে যারা ইতোমধ্যে অধ্যায়নরত রয়েছে তাদের বেলায় কোন সমস্য হবে না। স্বাভাবিক পাঠদান কার্যক্রম চালাতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো।

একই আদেশ অমান্যের কারণে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি, সাউথইস্ট, সিটি ইউনিভার্সিটি, মিলেনিয়াম ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয়কে তিন মাসের সময় দেওয়া হয়েছে। পাশাপাশি ব্র্যাক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা), গ্রিন ইউনির্ভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি পিপলস ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে ছয় মাসের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যেতে বলা হয়েছে।

ইউজিসি জানিয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় অনুমোদনের ১২ বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর হওয়ার বিধান রয়েছে। আইন অমান্য করায় ১৫টি বিশ্ববিদ্যালয়কে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়। যেসব প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে স্থানান্তরিত হয়নি সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। নিষেধাজ্ঞায় আওতায় আসা এসকল প্রতিষ্ঠান শর্ত পূরণ করতে পারলে ভর্তি নিষেধাজ্ঞা পুনরায় বিবেচনা করা হবে বলেও জানিয়েছে ইউজিসি।

Related Articles

Leave a Reply

Close
Close