দেশজুড়েপ্রধান শিরোনাম

অচিরেই খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মালয়েশিয়া বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজারের অন্যতম। নির্মাণ, বনায়ন ও সেবা খাতসহ দেশটির বিভিন্ন খাতে জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু নানা কারণে বার বার হোঁচট খাচ্ছে সে দেশে জনশক্তি রফতানি।

নানা বাধা পেরিয়ে শিগগিরই খুলতে যাচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার। চলতি মাসেই দু’দেশের জয়েন্ট ওয়ার্কিং কমিটির বৈঠকে কর্মী নেয়ার সার্বিক প্রক্রিয়া চূড়ান্ত হতে পারে। এবার সিন্ডিকেট নয়, কর্মী পাঠাতে সব ব্যবসায়ীকে সুযোগ দেয়ার কথা জানিয়েছেন, বায়রা মহাসচিব ও প্রবাসীকল্যাণ সচিব।

বিভিন্ন অনিয়ম নিয়ন্ত্রণে, গত সেপ্টেম্বরে মালয়েশিয়ায় কর্মী নেয়া বন্ধ করে দেয় দেশটির সরকার। ফলে গত বছর প্রায় পৌনে দু’লাখ কর্মী গেলেও এবার পাঁচ মাসে যান মাত্র ৯৭ জন। অন্যতম এই শ্রমবাজার আবার চালু করতে এরই মধ্যে জয়েন্ট ওয়ার্কিং কমিটির দু’দফা বৈঠক হয়েছে। আগামী ২৯ ও ৩০ মে, মালয়েশিয়ার কুয়ালালামপুরে বসবে তৃতীয় দফা বৈঠক। সেখানেই চূড়ান্ত হতে পারে কর্মী নেয়ার সার্বিক প্রক্রিয়া। তবে এ বাজার আবার উন্মুক্ত হলে সিন্ডিকেটের আশঙ্কা ব্যক্তিখাতের ব্যবসায়ীদের।

বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, মাইক্রো লেভেল আলোচনা হবে। এই পাশে যেই খরচ আছে তা আসলে কারা বহন করবে। মালয়েশিয়ার মার্কেট দ্রুত খুলবে বলে আমরা মনে করি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close