দেশজুড়ে

অযত্ন আর অবহেলায় নষ্ট হচ্ছে মুঘল আমলের সেতু

ঢাকা অর্থনীতি ডেস্ক: মুন্সীগঞ্জে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে মুঘল আমলে তৈরি ইটের সেতু। যাত্রী আর হালকা যানবাহন চলাচল করে সেতুটি দিয়ে। রামপাল ইউনিয়নের পুলঘাটার অন্যতম আকর্ষনীয় এই পুরাকীর্তি দেখতে ভিড়ও করে দর্শনার্থীরা। কিন্তু, অযত্ন আর অবহেলায় ভেঙে পড়েছে সেতুটির রেলিং, দেখা দিয়েছে ফাটল।

সদর উপজেলা থেকে প্রায় চার কিলোমিটার উত্তর-পশ্চিমে রামপাল ইউনিয়নের মিরকাদিম খালের ওপর চুন-সুরকি দিয়ে তৈরি পানাম-পুলঘাটা সেতু। যে কোনো উৎসবে দর্শনার্থীরা ভিড় করেন মুঘল আমলে তৈরি ১৭১ ফুট দীর্ঘ নিদর্শনটি দেখতে।

সংস্কারের অভাবে ঐতিহাসিক এ নিদর্শনটির এখন বেহাল দশা। অযত্ন আর অবহেলায় কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা মুঘল আমলে তৈরি সেতুটি নষ্ট হয়ে যাচ্ছে। নিরাপত্তার জন্য দেয়া রেলিং ভেঙে গেছে। তারপর কোথাও কোথাও দেখা দিয়েছে ফাটল। দৃষ্টিনন্দন সেতুটি রক্ষায় দ্রুত সংস্কার ও পাশে আরেকটি টানা সেতু তৈরির দাবি স্থানীয়দের।

স্থানীয়রা জানান, সেতুটি অনেক পুরানো এবং ঐতিহ্যবাহী। ঐতিহ্য রক্ষায় সেতুটির সংস্কার খুব জরুরি। তবে, মেরামতের কোনো উদ্যোগ না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

পুলঘাটা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন সেতুটি রক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

মুন্সীগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফারুক আহমেদ বলেন, ‘এই ব্রিজটি আমাদের প্রত্নতাত্তিক সম্পদ। তাই সম্পদ রক্ষার জন্য অচিরেই যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করব যাতে সংস্কারের উদ্যোগ নেয়া হয়।’

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close