বিনোদন

অরুণা বিশ্বাস পরিচালিত প্রথম ছবি “অসম্ভব” মুক্তি পেলেও বিরূপ অভিজ্ঞতা

ঢাকা অর্থনীতি ডেস্ক: জনপ্রিয় অভিনেত্রী অরুণা বিশ্বাস ক্যারিয়ারে বেশ কিছু ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন সিনেমা প্রেমিদের। হল মালিকেরা একসময় তাঁর সিনেমা নিয়ে আগ্রহ দেখাতেন। মাসের পর মাস সিনেমা হলে চলেছে তাঁর সিনেমা। সেই অভিনেত্রীকে পরিচালক হিসেবে বিরূপ অভিজ্ঞতার মুখোমুখি হতে হলো। হল মালিকের এমন আচরণে তিনি বাক্‌রুদ্ধ।

গত বৃহস্পতিবার(৩ নভেম্বর) অরুণা বিশ্বাসের পরিচালনায় প্রথম সিনেমা ‘অবিশ্বাস’ মুক্তি দেওয়া হয়েছে। সিনেমাটি এখন পর্যন্ত ২২টি সিনেমা হলে মুক্তি পেয়েছে। কিন্তু অনেক হল মালিক সিনেমাটি নিতে চাইছেন না। এ নিয়ে অরুণা বিশ্বাস বলেন, ‘অনেক হল মালিক অনুদানের সিনেমা শুনে সিনেমা নিতে চাইছেন না। তাঁরা বলছেন, অনুদানের সিনেমা নিলে চলে না। হল ফাঁকা থাকে। এই সিনেমা নাকি অন্যরকম করে বানানো হয়। দর্শক টানতে পারে না। এখন তাঁদের কীভাবে বোঝাব সিনেমাটি আমি যত্ন নিয়ে, কোনো ছাড় না দিয়ে বানিয়েছি।’

এ নিয়ে কিছুটা খারাপ করেই তিনি বলেন, ‘হল মালিকেরা মনে করছেন, আমিও অনেকের মতো কথা রাখতে না পেরে হুট করে সিনেমা বানিয়ে মুক্তি দিচ্ছি। বিষয়টা তো তেমন না। আমার ট্রেলার দেখেন, পোস্টার দেখেন, তারকা দেখেন, তাহলে বুঝতে পারবেন এটা কত টাকা বাজেটের সিনেমা। আমি তো বলব না ১০০ কোটি ২০০ কোটি টাকা দিয়ে সিনেমা বানিয়েছি। আমি দেশের প্রেক্ষাপটে সুস্থ ধারার একটি সিনেমা বানাতে যে বাজেট দরকার, সেটা দিয়ে সিনেমাটি বানিয়েছি। আমি আশা করব, হল মালিকেরা সিনেমাটি নেবেন। এখন কম সংখ্যক হলে মুক্তি দিচ্ছি। পরে দর্শক চাইলে আরও বেশি সিনেমা হলে মুক্তি দেব। দেখা যাক।’

যাত্রাশিল্প ও যাত্রাশিল্পীদের গল্প নিয়ে নির্মিত ‘অসম্ভব’ সিনেমা। গল্পটি অনেকটা পরিচালকের কাছ থেকে দেখা যাত্রাশিল্পীদের জীবনের গল্প। কারণ, তাঁর বাবা যাত্রাশিল্পের নটরাজ বলে খ্যাত প্রয়াত অমলেন্দু বিশ্বাস। মা জ্যোৎস্না বিশ্বাসও যাত্রাশিল্পের নিবেদিতপ্রাণ অভিনয়শিল্পী।

এ অভিনেত্রী ও পরিচালক সম্প্রতি সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সামাজিক ঘরানার এই সিনেমার বাণিজ্যিক উপকরণ রয়েছে। সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, সোহানা সাবা, গাজী আবদুন নূর, শতাব্দী ওয়াদুদ, শাহেদ শরীফ খান, স্বাগতা, শহীদ কাদরী, জ্যোৎস্না বিশ্বাস প্রমুখ। এ ছাড়া পরিচালক নিজেও একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন।

১৯৮৬ সালে রাজ্জাক পরিচালিত ‘চাঁপাডাঙ্গার বউ’ ছবিতে বাপ্পারাজের বিপরীতে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ অরুণা বিশ্বাসের। আগের বছর বিটিভির নিজস্ব নাটক ‘এখানে জীবন’–এ অভিনয় করেন। চলচ্চিত্রে অভিনয় শুরুর আগে বহুবচন নাট্যদলের হয়ে মঞ্চে অভিনয় করেন তিনি। অরুণা বিশ্বাস অভিনীত উল্লেখযোগ্য কিছু সিনেমা হলো ‘পরশপাথর’, ‘দুর্নাম’, ‘সম্মান’, ‘কৈফিয়ত’, ‘মায়ের কান্না’, ‘গণ–আন্দোলন’ ইত্যাদি। দীর্ঘ ক্যারিয়ারে এবারই তিনি প্রথম পরিচালনায় নাম লেখালেন।

Related Articles

Leave a Reply

Close
Close