প্রধান শিরোনামবিশ্বজুড়ে

‘আইডা’র শক্তিশালী আঘাতে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্য অন্ধকারে

ঢাকা অর্থনীতি ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে হারিকেন ‘আইডা’। মেক্সিকো উপসাগর থেকে শক্তি সঞ্চয় করে এ আঘাত আনে ‘আইডা’। এরই মধ্যে নিউ অরলিন্স শহরের বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়েছে। গাছ ভেঙ্গে পড়ে একজনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।

ঝড়ে শহরে আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫০ মাইল বা ২৪০ কিলোমিটার।। যারা আশ্রয়কেন্দ্রে না গিয়ে শহরে রয়ে গেছেন তাদের নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছে। ২০০৫ সালে হারিকেন ক্যাটরিনার আঘাতে ১৮০০ মানুষ মারা যাওয়ার পর নিউ অরলিন্সে একটি বন্যা প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আইডা ‘প্রাণঘাতী’ হতে পারে। উপকূলে প্রচুর ধ্বংসযজ্ঞের আশঙ্কা রয়েছে। লুইজিয়ানা রাজ্যে সাড়ে সাত লাখের বেশি মানুষ এখন বিদ্যুৎবিচ্ছিন্ন। বিদ্যুৎ পুনঃবহাল করতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে।

রোববার ক্যাটাগরি-৪ হারিকেন হিসেবে এটি নিউ অরলিন্সে আঘাত করে- এই ক্যাটাগরির ঝড় ভবন, গাছপালা ও বিদ্যুৎ ব্যবস্থায় আঘাত হানে। এখন এটা দুর্বল হয়ে ক্যাটাগরি-৩ হারিকেনের রূপ ধারণ করেছে। কোথাও কোথাও ঝড়ের কারণে সমু্দ্রের পানি ১৬ ফুট পর্যন্ত উঠে গেছে, যার কারণে উপকূলের নিম্নভূমি প্লাবিত হয়েছে।

বিবিসি সংবাদদাতা নাডা তৌফিক বলছেন, নিউ অরলিন্স এখন একটা ভীতিকর শহরে পরিণত হয়েছে, চারিদিকে অন্ধকার। বিভিন্ন জায়গায় ধ্বংসস্তুপ পড়ে আছে, গাছপালা পড়ে আছে পথে ঘাটে। বেশিরভাগ মানুষ ঘরের ভেতর আশ্রয় নিয়েছে। সূত্র: বিবিসি

/ আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close