দেশজুড়েপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

আগামীকাল চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন

ঢাকা অর্থনীতি ডেস্ক: আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে ২৯তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)। করোনা মহামারীর কারণে দুই বছর বিরতির পর এবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম এ আন্তর্জাতিক বাণিজ্য মেলা। গতকাল এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এমনটা জানায় দ্য চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই)। এ সময় উপস্থিত ছিলেন চেম্বার সভাপতি ও সিআইটিএফ কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম, সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন, সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, মেলা কমিটির বিভিন্ন পর্যায়ের সদস্য ও চেম্বার সদস্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামীকাল বেলা সাড়ে ৩টায় চট্টগ্রাম রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে মেলার উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য ও সিসিসিআইয়ের সাবেক সভাপতি এমএ লতিফ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

এ সময় জানানো হয়, অন্যান্য বছরের মতো দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা মেলায় তাদের পণ্য প্রদর্শন করবেন। একই সঙ্গে দেশের বিভিন্ন প্রতিষ্ঠিত গ্রুপ তাদের পণ্যের সম্প্রসারণে বিভিন্ন প্যাভিলিয়নে নিজেদের পণ্যের সমাহার দর্শকদের জন্য উন্মুক্ত রাখবেন। চট্টগ্রাম মহানগরের লাখ লাখ মানুষ এ মেলা পরিদর্শন করে তাদের পছন্দমতো পণ্য সংগ্রহ করবেন।

এবারের মেলায় একটি আধুনিক বঙ্গবন্ধু প্যাভিলিয়ন স্থাপন করা হবে। এতে বাতিঘরের সহায়তায় বঙ্গবন্ধুর আত্মজীবনী, মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন বই ও প্রকাশনা প্রদর্শনের ব্যবস্থা করা হবে। এবারের মেলার ব্যাপ্তি হবে প্রায় চার লাখ বর্গফুট। এতে ১৭টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ৯৯টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১৪টি ফুড স্টল, দুটি আলাদা জোন নিয়ে ৩৭০টি স্টলে ৩১০-এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। দর্শনার্থীদের জন্য গতবারের মতো এবারো টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা। মাসব্যাপী এ মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা মোকাবেলায় তাত্ক্ষণিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করতে ফায়ার সার্ভিসের একটি টিম মেলা চলাকালে মেলা প্রাঙ্গণে অবস্থান করবে। নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে তিন শিফটে পুলিশের বিভিন্ন দল, র‍্যাব ও গোয়েন্দা বাহিনীর সদস্যরা অবস্থান করবেন। এছাড়া প্রাইভেট সিকিউরিটির সদস্যরা ২৪ ঘণ্টা নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন। থাকবে সার্বক্ষণিকভাবে সিসিটিভি ক্যামেরা সার্ভিল্যান্সও।

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বিশ্ব সাহিত্য কেন্দ্র, সন্ধানী, র্যাড (রাইট অ্যাকশন ফর ডিজঅ্যাবিলিটি), চট্টগ্রাম বধির ক্রীড়া ও সমাজকল্যাণ সংস্থা এবং ইলেকট্রিশিয়ান কল্যাণ সমিতিকে এবারের মেলায় বিনামূল্যে একটি করে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। পাশাপাশি মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার্থে সার্বক্ষণিক একটি ইনফরমেশন বুথ বা তথ্যকেন্দ্র চালু থাকবে। আগত দর্শনার্থীদের সুবিধার্থে নারী ও পুরুষের জন্য সম্পূর্ণ পরিমার্জিত ও পরিবর্ধিত আলাদা টয়লেটের সুব্যবস্থা করা হয়েছে। মেলার মাঠের উত্তর-পশ্চিম কোণে পুরুষদের জন্য মসজিদ ও দক্ষিণ-পূর্ব কোণে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্টল, প্যাভিলিয়ন ও দেশীয় পণ্য উৎপাদনকারী নির্বাচন করে বিশেষ পদক ও সনদপত্র দেয়া হবে। নতুন সংযোজন হিসেবে শিশুদের বিনোদনের জন্য তিন হাজার বর্গফুটের বিনোদন কেন্দ্র থাকবে। তাছাড়া বসার সুবিধাসহ ফোয়ারা সমৃদ্ধ ১২ হাজার ৩২০ বর্গফুটজুড়ে একটি ওপেন প্লাজা রাখা হয়েছে। পাশাপাশি নগরীর বিভিন্ন স্কুলের প্লে গ্রুপ থেকে সপ্তম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে টিকিটের ব্যবস্থা করা হয়েছে।
/একে

Related Articles

Leave a Reply

Close
Close