দেশজুড়েপ্রধান শিরোনাম

রাত পোহালেই স্বপ্ন ছোঁবে বাংলাদেশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পুরো পদ্মাসেতু দৃশ্যমান হবে কাল বৃহস্পতিবার। সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর ‘টু-এফ’ স্প্যানটি বসোনো হবে। এতে দৃশ্যমান হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পুরো পদ্মাসেতু। আর শেষ স্প্যানটি বসলেই স্বপ্ন ছোঁবে বাংলাদেশ।

এরই মধ্যে স্প্যানটি মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে বুধবার দুপুরে রওনা হয়ে বিকেলে নির্ধারিত পিলারের কাছে পৌঁছায়। বিষয়টি নিশ্চিত করেছেন সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের।

শেষ হবে দীর্ঘদিনের অপেক্ষার। আর তাই শেষ স্প্যান বসানোর আনন্দে ভাসছেন সেতুর শ্রমিক, প্রকৌশলীসহ পদ্মাপাড়ের মানুষেরা। প্রমত্তা পদ্মার বুকে দাঁড়িয়ে থাকা পিলারগুলোতে একের পর এক স্প্যান বসে জোড়া লাগিয়েছে দীর্ঘ দিনের স্বপ্নকে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর বসতে প্রস্তুত শেষ স্প্যান টু-এফ। ৪১তম স্প্যানটির দুই পাশে থাকছে বাংলাদেশ ও চীনের পতাকা, যা বহন করছে দুই দেশের সম্পর্ক অটুট রাখার বার্তা।

নানা প্রতিকূলতা কাটিয়ে প্রকৌশলীদের অক্লান্ত পরিশ্রমে প্রথম থেকে ৪০টি স্প্যান সফলভাবে বসেছে। শেষ স্প্যানটিকে পিলারে বসাতে প্রস্তুত রাখা হয়েছে বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’। স্প্যান বসানোকে ঘিরে তাই দেশি বিদেশি প্রকৌশলী, শ্রমিকদের মধ্যে এখন উৎসব আমেজ।

শেষ স্প্যানটি বসানোর কাজ শেষ হলে পুরোদমে চলবে রেলওয়ে এবং সড়কপথের স্ল্যাব বসানোর কাজ। প্রমত্তা পদ্মায় ৬ হাজার ১৫০ মিটার দৈর্ঘ্যের সেতু গড়বে নতুন দিগন্ত। সেই আশায় আছে পুরো দেশবাসী ।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close