বিশ্বজুড়ে

আগামীকাল বাইডেন-সি বৈঠক; গুরুত্ব পাবে যেসব বিষয়

ঢাকা অর্থনীতি ডেস্ক: র্বতমান বিশ্বের উতপ্ত পরিস্থিতিতে মুখোমুখি বৈঠকে বসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং।

আগামীকাল বুধবার ১৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোয় তাঁদের এ বৈঠক হবে। এর আগে গতকাল সোমবার হোয়াইট হাউস জানিয়েছে, পারস্পরিক যোগাযোগ বাড়ানো এবং প্রতিযোগিতার লাগাম টানার বিষয়ে আলোচনা করবেন।

এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) শীর্ষ সম্মেলনে যোগ দিতে সান ফ্রান্সিসকো সফর করছেন সি চিন পিং। এর ফাঁকে বাইডেনের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। এর আগে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, দুই দেশের জটিল দ্বিপক্ষীয় সম্পর্ক ব্যবস্থাপনায় মুখোমুখি বৈঠক ও কূটনীতির বিকল্প নেই, এমনটাই মনে করেন প্রেসিডেন্ট বাইডেন।

জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, ‘আমরা আশা করছি, যুক্তরাষ্ট্র-চীনের দ্বিপক্ষীয় সম্পর্কের কিছু মৌলিক বিষয় নিয়ে দুই নেতার আলোচনা হতে পারে। এর মধ্যে পারস্পরিক যোগাযোগের উন্মুক্ত মাধ্যম শক্তিশালী করার গুরুত্ব, দায়িত্বশীল প্রতিযোগিতা এবং সংঘাতের দিকে ধাবিত না হওয়া নিয়ে কথা বলতে পারেন তাঁরা।’

এ সময় জ্যাক সুলিভান আশা প্রকাশ করে বলেন, এ বছর প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন বাইডেন ও সি। আশা করা হচ্ছে, তাঁদের আগামীকালের বৈঠকটি ফলপ্রসূ হবে।

এমন এক সময় বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির দেশের প্রধানেরা মুখোমুখি বসছেন, যখন বিশ্ব বেশ উত্তপ্ত অবস্থায় রয়েছে। ইউক্রেন যুদ্ধ চলছে বছর দেড়েকের বেশি সময় ধরে। এখন ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত পুরো বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে মানবাধিকার পরিস্থিতি, তাইওয়ান, কৃত্রিম বুদ্ধিমত্তা, বাণিজ্য, ইন্দো-প্যাসিফিক এলাকায় প্রভাব বিস্তার নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিরোধ রয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close