শিক্ষা-সাহিত্য

‘আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আগামী বছর থেকে দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১৭ জুলাই) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, পর্যায়ক্রমে সকল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

মন্ত্রী বলেন, “চেষ্টা অব্যাহত আছে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় নিজেদের পরীক্ষা নিজেরাই নিতে চান। আবার কোন কোন বিশ্ববিদ্যালয় ইতিবাচক। এ বছরের মধ্যে আমরা এটি নিয়ে একটি সিদ্ধান্তে আসতে চাই। উপাচার্য পরিষদও এটি নিয়ে আলোচনা করছে।”

অনেক বিশ্ববিদ্যালযয়ের গুচ্ছ পদ্ধতিতে না যাওয়ার ইচ্ছার ব্যাপার দৃষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী বলেন, এখানে কার লাভ-লোকসান আছে সেটি বিষয় নয়। এটি রাষ্ট্রের সিদ্ধান্ত। শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া যেন সহজ হয়, সেটি দেখতে হবে।

“কারণ কোন কোন শিক্ষার্থী সাত-আটটিতে (বিশ্ববিদ্যালয়ে) ভর্তি পরীক্ষা দেন, ফলে সারা দেশের বিভিন্ন জায়গায় গিয়ে পরীক্ষা দিতে হয়। ছেলেরা অনেকে মসজিদে ঘুমায়। নারীরা তো আরো সমস্যায় পড়ে। অনেকে আর্থিক সমস্যায় থাকেন। যাদের টাকা থাকে না তারা কি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে না?” প্রশ্ন রাখেন মন্ত্রী।

Related Articles

Leave a Reply

Close
Close