জীবন-যাপন

আপনি কি খুব নার্ভাস? সামলে নিন ৭কৌশলে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আপনি কি খুব নার্ভাস? নতুন কোনও মানুষের সঙ্গে আলাপের সময় বা কোনও নতুন কাজ শুরুর আগে কি খুব নার্ভাস লাগে? এমন আরও অনেক কারণ আছে যেগুলি আমাদের মাঝে মধ্যেই নার্ভাস করে দেয়। আসুন জেনে নেওয়া যাক এর সঙ্গে মোকাবিলা করার কয়েকটি অব্যর্থ উপায়…

১) নিয়মিত দিনের কিছুটা সময় শরীরচর্চা করুন। নিয়মিত শরীরচর্চায় শরীরে ও মস্তিষ্কে রক্ত সঞ্চালন সঠিক ভাবে হবে। ফলে সহজেই স্ট্রেস কেটে যাবে।

২) রোজ অন্তত ২০ মিনিট ধ্যান বা মেডিটেশন করুন। এতে অবসাদ, উত্কণ্ঠা, অনিদ্রা সহজেই কেটে যাবে।

৩) যদি কখনও নার্ভাস বোধ করেন তাহলে ঠোঁটের ওপর আলতো করে আঙুল বোলাতে থাকুন। আমাদের ঠোঁটে অনেক প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্তু থাকে। ঠোঁটের ওপর আলতো করে আঙুল বোলালে এই সব স্নায়ুতন্তু ক্রিয়াশীল হয়ে উঠে ও স্নায়ুতন্ত্রকে শান্ত করতে সাহায্য করে।

৪) যদি কখনও নার্ভাস বোধ করেন তখন বুক ভরে গভীর ভাবে শ্বাস নিন। বড় বড় শ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়ুন। যতটা সময় নিয়ে শ্বাস নিচ্ছেন, তার দ্বিগুণ সময় ধরে শ্বাস ছাড়ুন। দেখবেন অনেকটা স্বাভাবিক বোধ করবেন।

৫) প্রাণ খুলে হাসুন। হাসলে ভাল হরমোন বেশি মাত্রায় ক্ষরিত হয়। ফলে হাসলে অবসাদ, উত্কণ্ঠা সহজেই কেটে যাবে।

৬) যখন খুব নার্ভাস লাগবে তখন পছন্দের গান শুনুন, সিনেমা দেখুন বা বই পড়ুন। দেখবেন, মনের চঞ্চলতা ধীরে ধীরে কেটে যাবে।

৭) যদি কখনও নার্ভাস বোধ করেন তখন নাচ, গান, ছবি আঁকা, কোনও বাদ্যযন্ত্র বাজানো, বাগান করা বা রান্না করার মতো কাজে নিজেকে ব্যস্ত করুন। দেখবেন, অবসাদ, উত্কণ্ঠা সহজেই কেটে যাবে।

Related Articles

Leave a Reply

Close
Close