বিশ্বজুড়ে

আফগানিস্তানে তালেবানের সরকারে নারী সদস্য রাখার দাবি

ঢাকা অর্থনীতি ডেস্ক: তালেবানের সরকার গঠনের ঠিক আগে কাবুলে নিজেদের অধিকারের দাবিতে বিক্ষোভ করেছেন আফগান নারীরা। নতুন সরকার ও রাজনীতিতে নারীদের অর্ন্তভুক্তির আহ্বান জানিয়েছেন তারা।

তালেবানদের সরকার গঠনের ঠিক আগে শুক্রবার নিজেদের অধিকারের দাবিতে কাবুলে প্রেসিডেন্ট ভবনের কাছে বিক্ষোভ করেছেন বেশ কিছু নারী। আগের দিন হেরাতে একই দাবিতে বিক্ষোভ করে নারীরা। বিক্ষোভে ভবিষ্যৎ সরকার ও মন্ত্রীসভায় নারীদের অংশগ্রহণের দাবি জানান তারা। ‘আফগান নারীরা সবাই এক সাথে’ স্লোগানে মিছিল করেন তারা।

ফাতেমা ইতেমাদি নামের এক বিক্ষোভকারী বলেন, ‘যদি কোনো দেশে, সমাজে, মন্ত্রণালয় বা মন্ত্রিসভায় নারীরা উপস্থিত না থাকে, তাহলে সেই দেশ বা মন্ত্রিসভা সফল হবে না।’

তালেবানকে গত কয়েক বছরে নারীর অর্জন ও তাদের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অধিকারের প্রতি সম্মান জানাতেও বলেন তারা। ৯০ এর দশকে তালেবান শাসনামলে শরিয়া আইন দেখিয়ে নারীদের উপর চরম নিপীড়ণ চালানো হয়েছে।

এদিকে, অনেক আফগান বিশেষ করে নারীরা যারা শিক্ষা, সাবেক সরকার ও পশ্চিমা জোট বাহিনীর সাথে সম্পর্কিত ছিল তাদের জীবনের ঝুঁকি রয়েছে বলে শঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ। তালেবান ক্ষমতা দখলের পর থেকে অসংখ্য নারী রাজনীতিবিদ, ক্রীড়াবিদ, বৈজ্ঞানিক, গবেষক, সাংবাদিক ও অধিকারকর্মী দেশ ছেড়েছেন।

Related Articles

Leave a Reply

Close
Close