বিশ্বজুড়ে

আবারও উত্তাল শ্রীলঙ্কা

ঢাকা অর্থনীতি ডেস্ক: চলমান জরুরি অবস্থার মধ্যেই ফের বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা। দেশটির বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার (১৮ আগস্ট) রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী কলম্বোর রাজপথ।

এদিকে সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দেশে ফেরার ব্যাপারে কিছুই জানেন না বলে মন্তব্য করেছেন রনিল বিক্রমাসিংহে। অন্যদিকে গোতাবায়া যুক্তরাষ্ট্রে যেতে গ্রিন কার্ডের আবেদন করেছে বলে জানিয়েছে শ্রীলঙ্কার দৈনিক মিরর।

চলমান অর্থনৈতিক সংকটের জেরে রাজনৈতিক পালা বদল হলেও কোনো কিছুতেই যেন স্বাভাবিক হচ্ছে না দেশটির টালমাটাল পরিস্থিতি। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার আবারও বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে রাজপথে নামেন আন্দোলনকারীরা। এ সময় স্লোগানে ও মিছিলে মুখরিত হয়ে ওঠে রাজধানী কলম্বোর রাজপথ।

একপর্যায়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছুড়ে মারেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। চলে ধাওয়া-পাল্টাধাওয়া। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতারও করে পুলিশ।

এদিকে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো কোনো টেলিভিশন সাক্ষাৎকারে উপস্থিত হন দেশটির বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। এ সময় গোতাবায় রাজাপাকসের দেশে ফিরে আসার বিষয়ে তাকে প্রশ্ন করলে সে বিষয়ে কিছুই জানেন না বলে মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেন, আমি এ বিষয়ে কিছুই জানি না। চলতি মাসের ২৪ তারিখে ফিরে আসার বিষয়ে তিনি আমাকে কিছুই বলেননি। এমনকি এখানকার কোনো মানুষ কিছুই জানে না।

অন্যদিকে গণবিক্ষোভের মুখে শ্রীলঙ্কা ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য গ্রিন কার্ড পেতে তৎপরতা শুরু করেছেন বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। গত মাস থেকেই যুক্তরাষ্ট্রে গোতাবায়ার আইনজীবীরা তার গ্রিন কার্ড পাওয়ার প্রক্রিয়া শুরু করেন। গোতাবায়ার স্ত্রী আইয়োমা রাজাপাকসে মার্কিন নাগরিক। সেই সূত্রে নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়াটি এগিয়ে নিতে যেসব নথি প্রয়োজন সেগুলো প্রস্তুত করছেন তার আইনজীবীরা।

Related Articles

Leave a Reply

Close
Close