আশুলিয়াপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

আমেরিকার খেজুর এখন বাইপাইলে (ভিডিও)

নিজস্ব প্রতিবেদকঃ সাভারে পাওয়া যাচ্ছে সুদূর আমেরিকার খেজুর। সাধারণত সৌদির খেজুরের সবচেয়ে বেশি চাহিদা রয়েছে সাভার সহ সারা বাংলাদেশে। তবে সৌদির পাশাপাশি দুবাই, তিউনিসিয়া, আলজেরিয়া, মিশর, ইরানের খেজুরও ব্যাপক বিকিকিনি হয়। তবে এ বছর রমজানকে কেন্দ্র করে সাভারে এসেছে আমেরিকার খেজুর। তাও আবার আমেরিকা প্রবাসী এক বাংলাদেশীর মাধ্যমেই।

বাইপাইলের আড়তে অন্তত ৩০ ধরণের খেজুরের খোজ পাওয়া গেছে। এর মধ্যে আমেরিকার মেডজুল খেজুর একেবারেই অভিনব। এর আগে সাভারে আমেরিকার খেজুর আসার খবর পাওয়া যায়নি।

১০ কেজি, ৫ কেজি ও ৩ কেজির বিভিন্ন কার্টনে পাওয়া আয় বিশালাকার আম্বার, মেডজুল, মজদুল, কামরাঙ্গা মরিয়ম, মরিয়ম, কালমী মরিয়ম, ফরিদা খেজুর, তিউনিসিয়ান খেজুর, ধাপাছ খেজুর, বড়ই খেজুর বা লুলু খেজুর, জাহেদী খেজুর, খোরমা, সুপ্রী খেজুর, লিবিয়ান ধাপা, সুপ্রী মরিয়ম, লাগাল খেজুর, আদম সুপ্রী, তিউনিসিয়ান ছড়া, সায়েম, ফিরোজ মরিয়ম, রুহানী, সুক্কারি, সাক্কাল(বিচি ছাড়া), মাশরুহ, খুদ্রী, মদিনা খেজুর, বাম(দুবাই) সহ বিভিন্ন খেজুর। এছাড়া ২৫০গ্রাম, ৪০০ গ্রাম ও ৫০০ গ্রামের প্যাকেট আকারে পাওয়া যায় বারারি(ছড়া সহ, ছড়া ব্যাতীত), লাগাল ডেট ক্রাউন, লুলু ডেট ক্রাউন, দাব্বাস প্রিমিয়াম ক্রাউন, দাব্বাস চিপ্স খেজুর সহ বিভিন্ন নামের বিভিন্ন দামের খেজুর।

আমেরিকার মেডজুল খেজুরের সন্ধান পেয়েছিলেন বাইপাইলের এক ব্যবসায়ী মোঃ হাবীব ব্যাপারী। তিনি আমেরিকার বাংলাদেশি প্রবাসী খেজুর ব্যবসায়ীর সাথে যোগাযোগ করেন। তার মাধ্যমেই খেজুর বাংলাদেশে আনেন তিনি। বাইপাইলের এইচ এন ফল ভান্ডারের প্রোপাইটার হাবিব বলেন, আমি অর্ডার দেয়ার পর বাংলাদেশে এসে আমার হাতে খেজুর পৌছতে প্রায় এক মাস সময় লাগে। চট্টগ্রাম পোর্ট থেকে খেজুর সংগ্রহ করে আমি কোল্ড স্টোরেজে রাখি। চাহিদামত সেগুলো আরতে নিয়ে আসি। আমেরিকার এই মেডজুল খেজুর ৫ কেজির কার্টন প্যাকেট করে আসে। এটি আমি বিক্রি করছি ৩৫০০ থেকে ৪৫০০ টাকায়(৫ কেজি)। এই খেজুর অত্যন্ত সুস্বাদু। দ্রুতই এই খেজুরের সুনাম বাজারে ছড়িয়ে পরবে।

খেজুর বলতে আমরা সাধারণত সৌদীর খেজুরকেই বুঝি। তবে বাংলাদেশে প্রতিবছর বিশাল পরিমাণের খেজুরের চাহিদা রয়েছে। এই চাহিদা শুধুমাত্র সৌদীর খেজুর দিয়ে মেটানো সম্ভব নয়। তাই সৌদীর পার্শ্ববর্তী দেশগুলো থেকে এই চাহিদা মেটানো হয়। মিসর, ইরান, ইরাক, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, আলজেরিয়া, সুদান, ওমান, লিবিয়া ও তিউনিসিয়া এর মধ্যে অন্যতম।

আব্দুল্লাহপুর-ইপিজেড মহাসড়কের বাইপাইল মোড়ের উত্তর পাশেই বাইপাইল কাচা-পাঁকা ফলের আরত। এখানে সারা বছর বিভিন্ন ধরণের দেশী-বিদেশী ফল পাওয়া যায়। এছাড়া সারাবছর খেজুরও পাওয়া যায়।

বাইপাইলের ফলের আড়তের দোকান মালিক সমিতির সভাপতি আইয়ুব আলী বলেন, আমাদের এই আড়তে অনেকেই খেজুর বিক্রি করে। এখন সারা বছরই খেজুর পাওয়া যায়। এছাড়া আম, তরমুজসহ আপেল, কমলা, মাল্টা, আঙ্গুর, ডালিম সবই পাওয়া যায়। প্রতিদিন অনেক মানুষ আমাদের আরত থেকে ফল কিনে নিয়ে যায়। সড়ক ব্যবস্থা ভালো থাকায় এবং দ্রুত লোড আনলোডের সুযোগ থাকায় এই আরতে অনেক কাস্টমার আসে।

খেজুরের পুষ্টিগুণ নিয়ে গণ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিক্যুলার বায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডঃ ফুয়াদ হোসেন আজকের পত্রিকাকে বলেন, প্রজাতি ও অঞ্চল ভেদে খেজুরের পুষ্টিগুণ কমবেশি হয়ে থাকে। এছাড়া খেজুর কাঁচা, পাকা ও শুকনা হওয়ার কারণেও এর পুষ্টির হেরফের হতে পারে। খেজুরে আছে প্রোটিন, ফ্যাট, ভিটামিন বি, সি, ই, আয়রন, ক্যালসিয়াম, এন্টিঅক্সিড্যান্ট ও পলিফেনল। দৃষ্টিশক্তি বৃদ্ধি, গর্ভাবস্থায় এবং বয়োসন্ধিতে খেজুর খুব উপকারী। রোজায় খেজুর বেশ কার্যকরী, এর কারন খেজুর ক্ষুধার অনুভুতি হ্রাস করে এবং প্রচুর শক্তি যোগান দেয়। বাচ্চাদের হাড় গঠনে ক্যালসিয়াম প্রয়োজন। এন্টিঅক্সিড্যান্ট ক্যান্সার প্রতিরোধে কার্যকর। তবে অতিরিক্ত খেজুর খেলে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন সি এবং অতিরিক্ত ক্যালরি পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এছাড়া দীর্ঘদিন সংরক্ষণ করে রেখেও খেজুর খাওয়া উচিৎ না।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close