শিল্প-বানিজ্য

আরও ১১ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে আরো ১১ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা, জাইকা।

রোববার (৩০ জুন) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের, এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি বিনিময় নোট ও ঋণ চুক্তি সই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে  অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং জাইকার বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইয়েচু ইজুমি ও জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ হিতোশি হিরাতা ঋণচুক্তিতে সই করেন।

এই ঋণের বাৎসরিক সুদের হার প্রকল্প নির্মাণকাজের জন্য শুন্য দশমিক ৯ শতাংশ এবং পরামর্শক সেবার জন্য শুন্য  দশমিক ১ শতাংশ ধরা হয়েছে। ঋণ পরিশোধকাল ধরা হয়েছে ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছর।

প্রকল্পটি বাস্তবায়ন করবে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড, সিপিজিসিবিএল।

দু’টি ইউনিট থেকে ৬০০ করে মোট ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে মাতারবাড়ি কেন্দ্রে। বিদ্যুৎকেন্দ্রটি সম্পূর্ণভাবে আমদানি করা কয়লা দিয়ে চালানো হবে। প্রকল্পের আওতায় ৪ হাজার ৭০০ কেজি স্ট্যান্ডার্ডের প্রয়োজনীয় পরিমাণ কয়লা আমদানি করা হবে।

জাইকার আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়নাধীন এই প্রকল্পের কাজ ২০২০ সালে শেষ করার লক্ষ্য ঠিক করা হয়েছিল, এখন নতুন সময় নির্ধারণ করা হয়েছে ২০২৪ সালের জানুয়ারিতে।

ইআরডি সচিব মনোয়ার আহমেদ বলেন, পর্যায়ক্রমে জাইকা প্রকল্পের আওতায় ঋণ দিচ্ছে। এর আগে ৩৫ তম, ৩৭তম, ৩৮তম এবং ৩৯তম ঋণ প্যাকেজের চুক্তি সই হয়েছে। দ্বি-পাক্ষিক পর্যায়ে জাপান বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী দেশ। স্বাধীনতার পর থেকে জাপান এ পর্যন্ত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন খাতে ঋণ দিচ্ছে।

এছাড়াও আরও দু’টি প্রকল্পের আলাদা আলাদা ঋণ চুক্তি সই হয়েছে। এর মধ্যে ‘দ্য প্রজেক্ট ফর দ্য ডেনসিফিকেশন অব গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম কন্টিনিয়াসলি অপারেটিং রিফারেন্স স্টেশন নেটওয়ার্ক অ্যান্ড দ্যা মর্ডানাইজেশন অব টাইডাল স্টেশনস ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ৯৩ কোটি ৫৫ লাখ টাকার ঋণ চুক্তি সই হয়েছে।  এ প্রকল্পের মাধ্যমে সারাদেশে নির্ভুল জরিপ এবং ম্যাপিংয়ের কাজ সঠিকভাবে সম্পন্ন করা হবে। প্রকল্পটি জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর ২০২০ মেয়াদে বাস্তবায়ন করা হবে।

আর ‘দ্য প্রজেক্ট ফর হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট স্কলারশিপ’ প্রকল্পের আওতায় হয়েছে ৮৪ কোটি ৫৪ লাখ টাকার ঋণচুক্তি। আজকের এই তিনটি প্রকল্পে জাইকার সঙ্গে মোট ১১ হাজার ১৭৮ কোটি ৯ লাখ টাকার ঋণ চুক্তি সই হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close