বিনোদন

আর কিছুতে না পারি, বায়ুদূষণে আমরা বিরাট চ্যাম্পিয়ন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। সম্প্রতি কলকাতার ‘জয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’-এ সেরা অভিনেত্রী হিসেবে জোড়া পুরস্কার জিতেছেন তিনি। জয়া কেবল ভালো অভিনেত্রী নন, তিনি একজন প্রকৃতিপ্রেমীও বটে।

অভিনয়ের পাশাপাশি এই অভিনেত্রী সোশ্যাল মিডিয়াতেও বেশ সরব। ব্যক্তিগত বিষয়, সিনেমার প্রচার আবার কখনও মানুষের সচেতনতা ও সাহায্যার্থে উপস্থিত হন নেটপাড়ায়।

রোববার (২৫ এপ্রিল) সকালে ফেসবুকে তেমনই একটি ভিডিও পোস্ট করেছেন অভিনেত্রী।

২২ সেকেন্ডের এই ভিডিওটি করা হয়েছে জয়ার বাসার ছাদ থেকে। ভিডিওর ক্যাপশনে জয়া লিখেছেন- ভিডিওটা গতকাল সকাল ৮টার, ছাদে উঠেই থমকে গেলাম। যেন অবিকল কোনো ডিস্টোপিয়ান সায়েন্স ফিকশনের সেট পড়েছে শহরজুড়ে। ধোঁয়া ধোঁয়া, চারপাশে সব অস্পষ্ট। ধুলো আর ধোঁয়া মিলে ধোঁয়াশার পেটে পুরো শহর। চোখ বেশি দূর চলে না। শ্বাস নিতে কষ্ট হয়। হায়, আমার শহর।

আর কিছুতে না পারি, বায়ুদূষণে আমরা বিরাট চ্যাম্পিয়ন। কিছুদিন পরপরই সারা পৃথিবীতে উল্টো দিক থেকে প্রথম হচ্ছি। আর আমাদের ফুসফুস ভরে যাচ্ছে বিষাক্ত ক্বাথে।

আমাদের যেন গলা থেকে পশ্চাৎদেশ, শরীরের পুরোটাই পাকস্থলি। খিদের শেষ নেই। খালি বড় করে কামড়ে ধরো আর খাও। পরিবেশের বারোটা বাজল তো আমার কী হলো! ইট পোড়ানো ধোঁয়ায় আমরা শহর ডুবিয়ে দেব। আপনি বাঁচলে বাপের নাম। উন্নয়নকাজের ধুলোয় অন্ধকার করে দেব দেশ। আর কোনো দেশে কি উন্নয়ন হচ্ছে এত?

তোমাদের ফুসফুস পচে যাক। তোমাদের দম বন্ধ হয়ে আসুক। একদিন তোমরা সবাই মরে যাও। এই শহর বেঁচে থাকবে, একাই। বাবা, এর নাম উন্নয়ন। হায়, আমার শহর!

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close