প্রধান শিরোনামবিশ্বজুড়ে

আশ্চর্যজনক হলেও সত্যি, করোনার একটিও পজিটিভ রোগী নেই এই অঞ্চলে!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ (কোভিড ১৯) সংক্রমণে পার্শ্ববর্তী দেশ ভারত অন্যতম গ্লোবাল হটস্পট হয়ে উঠতে চলেছে। এরইমধ্যে দেশটিতে আক্রান্তের সংখ্যা দশ লাখে ছাড়িয়েছে। ঠিক সেই সময়েই দেশটিতে করোনাভাইরাস মোকাবিলায় এক বিরল দৃষ্টান্ত তৈরি করেছে লাক্ষাদ্বীপ।

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, ৩৬টি দ্বীপ নিয়ে গঠিত আরব সাগরের এই দ্বীপপুঞ্জটি ভারতের একমাত্র অঞ্চল, যেখানে এখন পর্যন্ত একটিও পজিটিভ কেস শনাক্ত হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, বাকি দেশের তুলনায় অনেক আগে থেকে যাতায়াতে কড়াকড়ি আরোপসহ নানা পদক্ষেপ নেয়ার ফলে প্রত্যন্ত লাক্ষাদ্বীপ ভাইরাস ঠেকানোয় এই বিরল সাফল্য পেয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৈনিক কোভিড বুলেটিনে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর তালিকায় শুধু এই একটি অঞ্চলের নামই এখন পর্যন্ত আসেনি। তার কারণ সেখানে কোনো পজিটিভ কেসই মেলেনি।

সম্প্রতি লাক্ষাদ্বীপের প্রশাসন সেখানে ফের স্কুল খোলার জন্যও কেন্দ্রের অনুমতি চেয়েছে, বাকি দেশ যে পদক্ষেপের কথা এখনো ভাবতেই পারছে না।

প্রায় ৭০ হাজার জনসংখ্যার ওই অঞ্চলের এমপি মহম্মদ ফয়জল বলছেন, দ্বীপে বহিরাগতদের প্রবেশ আটকেই তাদের এই সাফল্য। এছাড়াও পুলিশ এখানে কারফিউ বা ১৪৪ ধারাও খুব কঠোরভাবে পালন করেছে, লোকজনও অযথা বাড়ির বাইরে বের হননি। এছাড়াও অন্যান্য দেশগুলো থেকে লাক্ষাদ্বীপের যে স্থানীয়রা ফিরে এসেছেন তাদের কোচিতে দুই সপ্তাহ এবং দ্বীপে ফিরে আরো দুই সপ্তাহ কোয়ারেন্টিনে রাখা হয়েছে

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close