প্রধান শিরোনামবিশ্বজুড়ে

আসামের নাগরিক তালিকা প্রকাশ শনিবার, শংকায় ৪০ লক্ষ মানুষ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আগামীকাল প্রকাশিত হচ্ছে ভারতের আসামের বহুল আলোচিত চূড়ান্ত নাগরিক তালিকা-এনআরসি। স্থানীয় সময় সকাল ১০টায় এ তালিকা প্রকাশ করা হবে। গত বছর প্রাথমিক তালিকায় লাখ লাখ মানুষ বাদ পড়ায় সমালোচনার মুখে পড়ে মোদি সরকার। তাই এবার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের আগে সব ধরনের পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নিয়েছে প্রশাসন।

কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর এবার বিজেপি সরকারের বড় চ্যালেঞ্জ আসামের নাগরিক তালিকা হালনাগাদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম দফায় ক্ষমতায় আসার পর থেকেই এ তালিকা নিয়ে চলছে আলোচনা। অবশেষে শনাক্ত হচ্ছেন আসামের বৈধ ও অবৈধ নাগরিকেরা।

একদিকে বিশৃঙ্খলা দমনে জোরদার হচ্ছে নিরাপত্তা আর অন্যদিকে আতঙ্কে সময় গুনছেন গত বছর প্রাথমিক তালিকায় বাদ পড়া ৪১ লাখ মানুষ।

চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের আগ মুহূর্তে থমথমে অবস্থা আসামে। প্রধান সড়কে লোক জমায়েতের ওপরেও দেয়া হয়েছে নিষেধাজ্ঞা। মোতায়েন করা হয়েছে আধাসামরিক বাহিনীর ২০ হাজার সদস্য। তবে নাগরিক তালিকা তৈরির সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

মানবাধিকার কর্মী সুহাস চাকমা বলেন, জনগণের মধ্যে এ ধরনের বিভাজন সৃষ্টি করা দুঃখজনক। কেবল ১৯৯৭ সালের একটি নাগরিক সনদ সংগ্রহে ব্যর্থ হওয়ায় কয়েক লাখ মানুষকে অবৈধ নাগরিক ঘোষণা করা হবে। এটা আসামের মানুষের জন্যে আতঙ্কের খবর। আমি মনে করি, বাদ পড়া ৪১ লাখের মধ্যে অন্তত ৯০ ভাগই ভারতীয় নাগরিক।

তালিকা প্রকাশের পর সরকারি ওয়েবসাইটের পাশাপাশি রাজ্য সরকারের অফিস থেকেও নাগরিকদের তথ্য পাওয়া যাবে। তালিকায় বাদ পড়া কাউকে বিদেশি বলে গণ্য করা হবে না বলে আশ্বস্ত করেছে সরকার। পুনরায় আবেদনের সুযোগ দেয়াসহ সব ধরনের আইনি সহায়তাও নিশ্চিত করবে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এত কিছুর পরও বিজেপি সরকারের ওপর আস্থা রাখতে পারছেন না প্রাথমিক তালিকার বাইরে থাকা মানুষেরা।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close