প্রধান শিরোনামরাজস্ব

আয়কর ফাঁকি ধরতে এনবিআরের টাস্কফোর্স গঠন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশে নিবন্ধিত কোম্পানির টিআইএন গ্রহণ, রিটার্ন দাখিল নিশ্চিত করা এবং কর বিভাগের কাছে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধ করতে সাত সদস্যের টাস্কফোর্স গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন বিষয়টি নিশ্চিত করেন। এর আগে বুধবার সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের মহাপরিচালক মো. আলমগীর হোসেনের স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠির ইস্যু করা হয়।

এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের পরিচালক মো. শাব্বির আহমদের নেতৃত্ব সাত সদস্যের টিমের অন্য সদস্যরা হলেন- বৃহৎ করদাতা ইউনিটের যুগ্ম কর কমিশনার দুলাল চন্দ্র পাণ্ডে, সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের উপপরিচালক ওয়াকিল আহমদ, উপপরিচালক মিজ সুলতানা হাবীব, এনবিআরের দ্বিতীয় সচিব মো. মনিরুজ্জামান, কর অঞ্চল-২ এর সহকারী কর কমিশনার মো. জোনায়েদ হোসেন ও নারায়ণগঞ্জ কর অঞ্চলের সহকারী কর কমিশনার মিজ ফারহাত তাসমীম।

টাস্ক ফোর্সের কাজ হলো- বাংলাদেশে নিবন্ধিত যেসব কোম্পানি টিআইএন গ্রহণ বা আয়কর রিটার্ন দাখিল করছে না সেসব কোম্পানি চিহ্নিতকরণ, তালিকা প্রণয়ন এবং মাঠ পর্যায়ের দফতরের সঙ্গে সমন্বয় করে সব কোম্পানিকে আয়করের আওতায় আনার কর্মপরিকল্পনা গ্রহণ, জাল অডিট রিপোর্ট দাখিল রোধকল্পে প্রয়োজনীয় কর্মপন্থা প্রণয়ন, কোম্পানি করদাতাদের কর নিবন্ধন, রিটার্ন দাখিল এবং অথেনটিক অডিট রিপোর্ট দাখিল নিশ্চিত করার ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে তা চিহ্নিত করা, সমাধানের বিষয়ে মতামত ও সুপারিশ প্রদান, কোম্পানির টিআইএন গ্রহণ ও রিটার্ন দাখিল নিশ্চিতকরণে এবং কর বিভাগের কাছে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধে যেসব কার্যক্রম গৃহীত হচ্ছে তা অগ্রগতি মনিটর করে রিপোর্ট প্রদান করা।

টাস্কফোর্স যৌথ মূলধন কোম্পানি ফার্মগুলো পরিদফতরের সঙ্গে যোগাযোগ করে কোম্পানি কারদাতার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে এবং আইসিএবির সঙ্গে যোগাযোগ করে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধ করার কর্মপন্থা প্রণয়ন করবে।

টিআইএন বিহীন করদাতা চিহ্নিকরণসহ বিভিন্ন কাজে ডাটা ম্যাচিং ও অন্যান্য প্রয়োজনীয় আইটি সংশ্লিষ্ট ক্ষেত্রে কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা উইং এবং আইসিটি উইং টাস্কফোর্সকে প্রয়োজনীয় সহযোগিতা করবে। টাস্কফোর্স কাজের অগ্রগতি সম্পর্কে নিয়মিতভাবে চেয়ারম্যানকে অবহিত করবে বলেও চিঠির সূত্রে জানা গেছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close