বিশ্বজুড়ে

ইউক্রেনকে আরও শক্তিশালী রকেট সিস্টেম পাঠাবে: বাইডেন

ঢাকা অর্থনীতি ডেস্ক: যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আত্মরক্ষার জন্য আরও উন্নত রকেট সিস্টেম পাঠাবে বলে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন দীর্ঘসময় ধরে এ অস্ত্রের জন্য অনুরোধ করছিল। এসব অস্ত্র ইউক্রেন বাহিনীকে শত্রুসেনাদের আরও নিখুঁতভাবে দীর্ঘ দূরত্ব থেকে আঘাত হানতে সহায়তা করবে।

এখন পর্যন্ত রাশিয়ায় অবস্থিত লক্ষ্যবস্তুতে ব্যবহার করা হতে পারে এই আশঙ্কায় যুক্তরাষ্ট্র অনুরোধটি প্রত্যাখ্যান করে আসছিল।

তবে বুধবার এ ঘোষণা দেওয়ার সময় বাইডেন বলেন, এ প্রাণঘাতী অস্ত্র পাওয়ায় রাশিয়ার সঙ্গে আলোচনায় ইউক্রেনের অবস্থান শক্তিশালী হবে এবং কূটনৈতিক সমাধানের সম্ভাবনা বাড়বে।

ইউক্রেনকে দেওয়া নতুন অস্ত্রের মধ্যে থাকবে এম১৪২হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস)। হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। তবে কতগুলো সিস্টেম সরবরাহ করা হবে তা উল্লেখ করেননি।

নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত লেখায় জো বাইডেন বলেছেন, ‘তাই আমি সিদ্ধান্ত নিয়েছি, আমরা ইউক্রেনীয়দের আরও উন্নত রকেট সিস্টেম এবং যুদ্ধাস্ত্র সরবরাহ করব যা তাদের গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলোকে আরও নিখুঁতভাবে আঘাত করতে সক্ষম করবে।’

এটা প্রেসিডেন্ট বাইডেনের জন্য একটি সূক্ষ্ম ভারসাম্যমূলক কাজ। কারণ ইউক্রেনকে আরও শক্তিশালী অস্ত্র সরবরাহ করা যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো মিত্রদের রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষে টেনে নেওয়ার ঝুঁকিতে ফেলতে পারে।

এ অস্ত্রটি ৪৫ মাইল দূরের লক্ষ্যবস্তুতে একাধিক নির্ভুলভাবে নির্দেশিত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে। এর সক্ষমতা বর্তমানে ইউক্রেনের কাছে যে আর্টিলারি রয়েছে তার চেয়ে অনেক বেশি। এগুলো রাশিয়ার সমতুল্য অস্ত্রের তুলনায় বেশি নিখুঁত বলে মনে করা হয়।/সূত্র: বিবিসি

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close