দেশজুড়ে

ইন্দো-প্যাসিফিকসহ সার্বিক নিরাপত্তা বিষয়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বৈঠক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইন্দো-প্যাসিফিকসহ সার্বিক নিরাপত্তা বিষয়ে ঢাকায় বৈঠক বসছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুই দেশের সরকারের মধ্যে ‘ব্যাপক নিরাপত্তা সম্পর্কের’ অংশ হিসেবে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে মধ্যে নবম বার্ষিক দ্বিপক্ষীয় নিরাপত্তা সংলাপ।

কর্মকর্তা পর্যায়ের এ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক সামরিকবিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক।

বৈঠকে অংশ নিতে তিনি গতকাল সোমবার ঢাকায় পৌঁছান।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, নিরাপত্তা সংলাপ একটি বার্ষিক, বেসামরিক আয়োজন। সেখানে দুই দেশের নিরাপত্তা সম্পর্কের সব বিষয়ে আলোচনা করা হয়। দুই পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে আলোচনা করবেন।

এই সংলাপ দুই সরকারের মধ্যেকার সর্বাঙ্গীন নিরাপত্তা সম্পর্কের অংশ।

যুক্তরাষ্ট্র দূতাবাস বলেছে, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের নিরাপত্তাবিষয়ক অংশীদারী অত্যন্ত শক্তিশালী। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আমাদের দুটি দেশের স্বার্থ অভিন্ন। ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে মুক্ত, অবারিত, শান্তিপূর্ণ এবং সুরক্ষিত রাখার ক্ষেত্রে দেশ দুটির দৃষ্টিভঙ্গি একই ধরনের।

এই পারষ্পরিক লক্ষ্যগুলো অর্জনে সারা বছর বিভিন্ন ধরনের সংলাপ আয়োজন করে। গত ২৩ ও ২৪ আগস্ট ঢাকায় দুই দেশের প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়েছে। খুব কাছাকাছি সময়ে নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close