দেশজুড়েপ্রধান শিরোনাম

ইভিএমে শতভাগ আস্থা রাখা একটি আপেক্ষিক বিষয়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রিক ভোটিং মেশিন-ইভিএম এর ব্যবহার নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে বসে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। বৈঠক প্রধান নির্বাচন কমিশনার জানান, ইভিএম এ শতভাগ আস্থা রাখা একটি আপেক্ষিক বিষয়।

বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করার বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, ইভিএমে আস্থা অর্জন সময়ের ব্যাপার। এখনও আস্থা অর্জন হয়েছে এমন কথা বলা যাবে না। তবে, এর জন্য অপেক্ষা করতে হবে বলেও মন্তব্য তার।

সিইসি বলেন, ইভিএম যাচাই করে দেখতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে তাদের টেকনিক্যাল টিমকেও আসার আহ্বান জানাবে ইসি।

বৈঠকে অংশ নিয়ে ড. মোহাম্মদ জাফর ইকবাল জানান, ইভিএম নিয়ে কারচুপির সুযোগ নেই। আর কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক কায়কোবাদ বলেন, ইভিএম আমাদের দেশের জন্য পারফেক্ট। রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানান তিনি ইভিএম ব্যবহার করতে। তবে, শতভাগ নিশ্চয়তা দেয়ার সুযোগ নেই জানিয়ে বলেন, ইভিএম এ ম্যানুপুলেট সুযোগ নেই। বিশ্বাস, অবিশ্বাস রাজনৈতিক বিষয়।

নতুন কমিশন দায়িত্ব নেয়ার এক মাসের মাথায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করে। এ পর্যন্ত চার ধাপের সংলাপেই আলোচনা হয় ইভিএম নিয়ে পক্ষে বিপক্ষে বেশকিছু মতামত আসে। এরপরই কমিশনের আলোচনার বর্তমান কেন্দ্রবিন্দু হয়ে উঠে ইভিএম এ ভোট কতটুকু আস্থা দিতে পারবে রাজনৈতিক দলগুলোকে। এ নিয়ে চলে আলোচনার পর আলোচনা। কয়েক দফা বৈঠক হয় কমিশনের সঙ্গে ইসির কর্মকর্তাদের।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close