বিশ্বজুড়ে

ইমরান খানের মনোনয়নপত্র বাতিল

ঢাকা অর্থনীতি ডেস্ক: পাকিস্তান নির্বাচন কমিশন শনিবার পিটিআই এর প্রতিষ্ঠাতা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মনোনয়নপত্র বাতিল করেছে। এআওয়াই নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আসন্ন নির্বাচনের আগে দেশটির সাবেক ক্ষমতাসীন দলের জন্য বড় ধরনের ধাক্কা এটি।

এআওয়াই অনুসারে, জাতীয় পরিষদের দুটি নির্বাচনী এলাকা—এনএ-১২২ (লাহোর) এবং এনএ-৮৯ (মিয়ানওয়ালি)-এর জন্য ইমরান খানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, সাবেক এই প্রধানমন্ত্রীর মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তা বলেছেন, পিটিআই প্রতিষ্ঠাতা আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ছাড়া পিএমএল-এন দলের মিয়ান নাসির ইমরান খানের মনোনয়নপত্রে আপত্তি জানিয়ে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রীর সমর্থনকারী ও উপস্থাপক এনএ-১২২-এর অন্তর্গত নন, যা একটি আইনি প্রয়োজন। ইমরান এনএ-১২২ আসন থেকে তাঁর কাগজপত্র জমা দিয়েছেন। তবে তিনি একজন দণ্ডিত ব্যক্তি এবং তাই নির্বাচনে অংশ নিতে পারবেন না।

পাকিস্তানের ২০২৪ সালের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন ৩০ ডিসেম্বর (শনিবার)। মনোনয়নপত্র গ্রহণ বা বাতিলের বিরুদ্ধে আপিল ৩ জানুয়ারি পর্যন্ত জমা দেওয়া যাবে এবং ১০ জানুয়ারির মধ্যে এসব আপিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রার্থীদের তালিকা ১১ জানুয়ারি প্রদর্শিত হবে এবং প্রার্থীদের ১২ জানুয়ারির মধ্যে তা প্রত্যাহার করার সুযোগ থাকবে। ১৩ জানুয়ারি নির্বাচনী প্রতীক বরাদ্দ করা হবে এবং ৮ ফেব্রুয়ারি দেশটিতে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Close
Close