বিশ্বজুড়ে

ইস্তাম্বুলে বোমা বিস্ফোরণ: তুরস্ক বিমান হামলা চালাল সিরিয়া ও ইরাকে

ঢাকা অর্থনীতি ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চল ও ইরাকের একাধিক স্থানে তুরস্কের সামরিক বিমান থেকে হামলা চালানো হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ রবিবার এক টুইট বার্তায় অভিযান শুরুর ঘোষণা দিয়েছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সপ্তাহখানেক আগে ইস্তাম্বুলে ভয়াবহ বোমা বিস্ফোরণে ছয়জন নিহত এবং ৪০ জনের বেশি আহত হয়েছে। এর প্রতিশোধ নিতেই অভিযান শুরু করা হয়েছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার ভোরে একটি সামরিক বিমানের রাতের উড্ডয়নের ছবি টুইট করে লিখেছে, হিসেবের সময় হয়েছে। যে বা যারা হামলা করেছে, তাদের জবাবদিহি করা হবে।

তুরস্কের অভিযোগ, ইস্তাম্বুলে বোমা বিস্ফোরণের পেছনে কুর্দিস্তান ওয়ার্কস পার্টি (পিকেকে) এবং সহযোগী সিরিয়ার কুর্দি গোষ্ঠীগুলো জড়িত রয়েছে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে সশস্ত্র কুর্দি যোদ্ধারা।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে তুরস্ক এবং জাতিসংঘ। তুরস্কের সম্ভাব্য সামরিক অভিযান নিয়ে গত শুক্রবারই ইঙ্গিত দিয়েছিল যুক্তরাষ্ট্রে পররাষ্ট্র দপ্তর। এসজন্য মার্কিন নাগরিকদের উত্তর সিরিয়া ও ইরাকে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়।

সূত্র: আলজাজিরা।

Related Articles

Leave a Reply

Close
Close