শিল্প-বানিজ্য

ঈদের আগে প্রবাসী আয়ে গতি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে দেশে টাকা পাঠাচ্ছেন সারাবিশ্বে অবস্থানরত প্রবাসীরা। জুলাই মাসে প্রবাসী আয় এসেছে ১৫৯ কোটি ৬৬ লাখ ডলার। ঈদ সামনে রেখে আগস্ট মাসে প্রবাসী আয় আরও বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তারা জানান, প্রবাসী আয় এমনিতেই ভালো ছিল। কোরবানির ঈদ উপলক্ষে পশু কেনা ও প্রয়োজনীয় কেনাকাটা করতে প্রবাসীরা বেশি করে অর্থ পাঠাচ্ছেন। সে কারণেই বাড়ছে। সদ্য শেষ হওয়া অর্থবছরে প্রবাসী আয় এসেছিল ১৬ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি মাসের জুলাই মাসে (১ থেকে ২৬ জুলাই পর্যন্ত) ১৩০ কোটি ২১ লাখ ডলার প্রবাসী আয় এসেছে। এর মধ্যে ১ থেকে ৫ জুলাই এসেছে ২৭ কোটি ৪৫ লাখ ১০ হাজার ডলার। আর ৬ থেকে ১২ জুলাই ৪২ কোটি ২১ লাখ ৯০ হাজার ডলার। ১২ থেকে ১৯ জুলাই ৩২ কোটি ৬০ লাখ ১০ হাজার ডলার এবং ২০ থেকে ২৬ জুলাই পর্যন্ত ২৭ কোটি ৯৩ লাখ ৩৯ হাজার ডলার প্রবাসী আয় এসেছে। প্রতিবেদনে আরও দেখা যায়, জুলাই মাসে রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় এসেছে ৩৭ কোটি ৭৭ লাখ ৯০ হাজার ডলার। বিশেষায়িত দুই ব্যাংকের মাধ্যমে ২ কোটি ৬৬ লাখ ডলার, বেসরকারি ৪০টি ব্যাংকের মাধ্যমে ১১৮ কোটি ২৮ লাখ ৭০ হাজার ডলার এবং বিদেশি ৯ ব্যাংকের মাধ্যমে ১ কোটি ৩৩ লাখ ৪০ হাজার ডলার প্রবাসী আয় এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, এর আগে সর্বোচ্চ প্রবাসী আয় এসেছিল জানুয়ারি মাসে, ১৫৯ কোটি ৭২ লাখ ডলার।

স্থানীয় বাজারে ডলারের উচ্চমূল্য এবং হুন্ডি ঠেকাতে বাংলাদেশ ব্যাংকের নানা পদক্ষেপের কারণে প্রবাসী আয় বেড়েছে বলে মনে করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

Related Articles

Leave a Reply

Close
Close