বিনোদন

উইকিপিডিয়ায় ৭ ভাষায় ববিতা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অভিনয় ক্যারিয়ারে নানা রেকর্ড গড়েছেন বরেণ্য অভিনেত্রী ববিতা। এবার গুণী এই শিল্পী ভিন্ন একটি রেকর্ড গড়লেন। উইকিপিডিয়ায় সাতটি ভাষায় তার তথ্য উঠে এসেছে। যা এদেশের চলচ্চিত্র শিল্পীদের বেলায় বিরল। সাধারণত উইকিপিডিয়ায় একটি বা দুইটি ভাষাতেই তারকার তথ্য দেখা যায়।কিন্তু ববিতার ক্ষেত্রে যুক্ত হলো বাংলা, ইংরেজি, আরবি, কোরীয়, তামিল, ওড়ীয় ও পাঞ্জাবি ভাষায় অনলাইনভিওিক এনসাইক্লোপিডিয়া ‘উইকিপিডিয়া’।

মোট সাতটি ভাষায় ববিতাকে নিয়ে উইকিপিডিয়া তথ্য হালনাগাদ করেছে। এ প্রসঙ্গে ববিতা বলেন, ‘এটা আমার জন্য বিরাট পাওয়া। অন্য অনেক পুরস্কারের মতোই এটি আমার কাছে মূল্যবান। ভীষণ খুশি লাগছে আমার। তারা আমার ওপর রিসার্চ করেই কাজটি করেছে। নতুন জেনারেশনের শিল্পীরাও এটা দেখে অনুপ্রাণিত হবে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে ভিনদেশী মানুষরা এখন থেকে আমার সম্পর্কে জানতে পারবেন।’

প্রখ্যাত নির্মাতা জহির রায়হানের হাত ধরে সিনেমায় আগমন ঘটে ববিতার। অভিনয় ক্যারিয়ারে ববিতা সাড়ে তিন’শ এর বেশী সিনেমায় অভিনয় করেছেন। পেয়েছেন দেশ-বিদেশের বহু সম্মাননা। ভারতীয় বিখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়ের অশনি সংকেত সিনেমায় অভিনয় করার পর থেকেই তার নামের সঙ্গে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকার তকমাটি জুটে যায়। একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও আজীবন সম্মাননাও পেয়েছেন তিনি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close