বিশ্বজুড়ে

একসঙ্গে ৪৫০০ গ্রামবাসীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ একটি গ্রামের সাড়ে চার হাজার অধিবাসীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ২৫ বছরের পুরোন মামলায় একে একে আদালতে আত্মসমর্পণ করছে অভিযুক্তরা। এমনটাই ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের সুজালী গ্রামে।

জানা গেছে, ইতিমধ্যে জামিনও দেওয়া হয়েছে প্রায় ৪ হাজার অভিযুক্তকে। অনেকেই প্রশ্ন তুলছেন, এতজনকে জেলে রাখার ব্যবস্থা নেই বলেই কি তড়িঘড়ি জামিন?

সুজালী গ্রামে পুরুষের সংখ্যা ১০ হাজার। এর মধ্যে সাড়ে চার হাজার জনের নামেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। বামফ্রন্ট ক্ষমতায় থাকার সময় থেকেই চলছে মামলা দায়ের। তার নিস্পত্তি এখনও হয়নি। ঝুট-ঝামেলাও কমেনি সুজালীতে। গ্রামে পুলিশ গেলেই আক্রমণের মুখে পড়ে পিছু হটতে হয়েছে। ইসলামপুরকে পুলিশ জেলা হিসাবে ঘোষণার পরই তৎপরতা বেড়েছে। বিভিন্ন সংঘর্ষের ঘটনায় অভিযুক্তদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। পরোয়ানা পেয়ে আত্মসমর্পণও করছেন গ্রামবাসীরা।

কিন্তু একসঙ্গে এত সংখ্যক অভিযুক্ত আত্মসমর্পণ করায় বিপাকে পড়েছে প্রশাসন। যদি সাড়ে চারহাজার অভিযুক্তকে গ্রেপ্তার করা হয় তাদের রাখা হবে কোথায়? ইসলামপুর জেলে একসঙ্গে এত বন্দিকে কী রাখা সম্ভব? সে জন্যেই বোধহয় তড়িঘড়ি জামিনের ব্যবস্থা হয়েছে।

চার হাজার অভিযুক্তের জামিন আগেই হয়েছিল। রবিবার জামিন পান ১৮ জন। বাকিরাও একে একে আত্মসমর্পন করবেন বলে জানিয়েছেন গ্রামবাসীরা।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close