দেশজুড়ে

এক টাকা বেশি দরে পেঁয়াজ বিক্রি করায় প্রিন্স ও জিমার্টকে জরিমানা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কৃষি বিপণন অধিদপ্তরের নির্ধারিত মূল্যের চেয়ে ১ টাকা বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় চেইন সুপার শপ প্রিন্স বাজার ও জিমার্টকে ২০ হাজার টাকা করে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার (১১ মে) রাজধানীর মিরপুর-১ নম্বর গোলচত্বর এলাকায় রমজানের বিশেষ এ অভিযানে প্রতিষ্ঠান দুটিকে ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া সিটি করপোরেশনের নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে গরুর মাংস বিক্রি ও মূল্য তালিকা না থাকায় মিরপুর-১ এর চার মাংসের দোকানকে জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকারের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল।

জানা যায়, দোকানে মূল্যতালিকা না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে আনোয়ারের মাংসের দোকানে, সিটি করপোরেশন কর্তৃক নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে গরুর মাংস বিক্রির অপরাধে খোকনের মাংসের দোকানকে ৫ হাজার টাকা, ভট্টর মাংসের দোকানকে ৫ হাজার টাকা, মায়ের দোয়া মাংসের দোকানকে ১০ হাজার টাকা, পেঁয়াজের দাম বেশি রাখায় জিমার্টকে ২০ হাজার টাকা এবং একই অপরাধে প্রিন্স বাজারকে ২০ হাজার টাকাসহ ৬ প্রতিষ্ঠানকে সর্বমোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান শেষে আব্দুল জব্বার মণ্ডল বলেন, ‘রাজধানীর বাজারে কৃষি পণ্যের মূল্য নির্ধারণ করে দেয় কৃষি বিপণন অধিদপ্তর। রাজধানীতে দেশি পেঁয়াজের সর্বোচ্চ খুচরা মূল্য ৩০ টাকা এবং আমদানিকৃত পেঁয়াজ ২৩ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু প্রিন্স বাজার আমদানিকৃত পেঁয়াজ বিক্রি করছে ২৪ টাকা। অর্থাৎ এক টাকা বেশি দামে পেঁয়াজ বিক্রি করছে, যা ভোক্তা আইন পরিপন্থী। এ অভিযোগে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া দেশি পেঁয়াজ ৩০ টাকা নির্ধারণ থাকলেও জিমার্ট বিক্রি করছে ৩২ টাকা। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’তিনি আরও বলেন, ঢাকা সিটিতে কোনো চেইন শপ এর আউটলেটে দেশি পেঁয়াজ ৩০ টাকার বেশি বিক্রি হলে ভোক্তা অধিদপ্তরে জানাবেন। অধিদপ্তর থেকে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

Related Articles

Leave a Reply

Close
Close