প্রধান শিরোনামবিনোদন

এন্ড্রু কিশোরের চিকিৎসার পূর্ণ সহায়তা দিবেন প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ব্লাড ক্যানসারে আক্রান্ত সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের চিকিৎসায় পূর্ণ সহায়তা দেওয়ার জন্য সিঙ্গাপুরের বাংলাদেশ দূতাবাসকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদ সংস্থা বাসসকে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব আশরাফুল আলম খোকন জানান, ক্যানসারে আক্রান্ত সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের চিকিৎসার পুরো বিষয় তদারকি করার জন্য প্রধানমন্ত্রী আজ দুপুরে সিঙ্গাপুরের বাংলাদেশ দূতাবাসকে নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী এর আগে প্রখ্যাত এই সংগীতশিল্পীর চিকিৎসার জন্য ১০ লাখ টাকা দেন।

এন্ড্রু কিশোর বর্তমানে ‘নন-হজকিন লিম্ফোমা’ নামক ব্লাড ক্যানসারে আক্রান্ত, যার উৎপত্তি ঘটে দেহের লসিকানালি ব্যবস্থা থেকে। শরীরে নানা ধরনের জটিলতা নিয়ে অসুস্থ অবস্থায় গত বছরের ৯ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছেড়েছিলেন। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর গত ১৮ সেপ্টেম্বর তাঁর শরীরে নন-হজকিন লিম্ফোমা ধরা পড়ে। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের চিকিৎসক লিম সুন থাইয়ের অধীনে তাঁর চিকিৎসা শুরু হয়। গত তিন মাস একনাগাড়ে তাঁর চিকিৎসা চলে। চিকিৎসার শুরুতে জানানো হয়েছিল, এন্ড্রু কিশোরকে ৬টি ধাপে ২৪টি কেমো দিতে হবে। ইতিমধ্যে ৪টি ধাপে ১৭টি কেমো সম্পন্ন হয়েছে। এক মাস আগে পঞ্চম ধাপে প্রথম কেমোথেরাপির প্রস্তুতি চলছিল। তবে তা তখন শুরু করা যায়নি। গতকাল শনিবার সকাল থেকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে পুনরায় কেমোথেরাপি শুরু হয়েছে। এটি সফলভাবে দেওয়া হলে পর্যায়ক্রমে বাকি ৬টি কেমো দেওয়া হবে। প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন এন্ড্রু কিশোরের শিষ্য, কণ্ঠশিল্পী মোমিন বিশ্বাস। তিনি জানান, এটি এন্ড্রু কিশোরের ১৮তম কেমোথেরাপি। এটি সফলভাবে শেষ হলে ক্রমান্বয়ে বাকি আরও ৬টি কেমো দেওয়া হবে বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

সংগীতজীবনের শুরুতে আবদুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিকভাবে সংগীতচর্চা শুরু করেন এন্ড্রু কিশোর। চলচ্চিত্রে তাঁর প্লেব্যাক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে আলম খান সুরারোপিত ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে। এরপর তাঁর গাওয়া অনেক গান জনপ্রিয় হয়। বাংলা চলচ্চিত্রের গানে অবদান রাখার জন্য তিনি কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close