বিশ্বজুড়ে

করোনায় সংক্রমণে ইতালিকে টপকে ৬ নম্বরে ভারত, আক্রান্ত ২.৩৫ লাখ

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেখতে দেখতে শুক্রবার রাতের মধ্যেই ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৫ হাজারে পৌঁছে গেল। এর ফলে সারা বিশ্বে করোনা বিধ্বস্ত দেশগুলির তালিকায় ইতালিকে টপকে ৬ নম্বরে উঠে এল ভারত।

ভারতে এখনও পর্যন্ত কোভিড- ১৯ এর মহামারিতে মৃত্যু হয়েছে ৬,৬৪১ জনের। আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয় সব দেশের থেকে করোনা আক্রান্তের পরিসংখ্যান নিয়ে ওই তথ্য প্রকাশ করেছে। মাত্র এক সপ্তাহ আগেই ভারত চিনকে টপকে ৯ নম্বরে ছিল, আর এই কদিনেই দেশ পৌঁছে গেল ৬ নম্বরে। মনে করা হচ্ছে, পরিযায়ী শ্রমিকদের বিশেষ ট্রেনে করে ভিন রাজ্য থেকে তাঁদের গন্তব্যে পৌঁছনো শুরু করতেই লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়তে আরম্ভ করে।

দেশের কমপক্ষে ১৯টি রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা হাজারের ঘরে রয়েছে, যেখানে মে মাসের প্রথমে মাত্র ৯টি রাজ্যে ছিল ওই পরিস্থিতি।

শুক্রবার সকালে তার সর্বশেষ পরিসংখ্যানে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল যে, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২,২৬,৭৭০ জন। করোনা ভাইরাস এদেশে প্রাণ কেড়েছে মোট ৬,৩৪৮ জনের। অথচ মাঝরাতেই দেখা যায় এক লাফে অনেকখানি বেড়ে গেছে ওই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা। আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা এখন ২,৩৫,৭৬৯ এ পৌঁছে গেছে, যেখানে ইতালিতে এখন ওই রোগে আক্রান্ত ২,৩৪,৫৩১ জন। এর মধ্যে আবার মারা গেছেন ৬,৬৪১ জন করোনা রোগী। ফলে মৃত্যুর হারে ভারত এখন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ হিসাবে বিশ্ব তালিকায় দ্বাদশ স্থানে রয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close