দেশজুড়েপ্রধান শিরোনাম

করোনায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ জন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রাণঘাতী করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন ৪ জনসহ মোট ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। শনিবার(২৮ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস নিয়ে অনলাইনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় হটলাইনে কল করেছেন ৩ হাজার ৪৫০ জন। নমুনা সংগ্রহ করা হয়েছে ৪২ জনের। এ পর্যন্ত মোট ১ হাজার ৬৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এখন আইসোলেশনে আছে ৪৭ জন। এতে নতুন করে কেউ আক্রান্ত শনাক্ত হয়নি। এছাড়া আক্রান্তদের থেকে গত ২৪ ঘণ্টায় আরও চারজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৫ জন।

যারা সুস্থ হয়েছেন তাদের সর্বোচ্চ ১৬ দিন হাসপাতালে থাকতে হয়েছে। একজন কিডনি রোগী ছিলেন। তার শরীরে এখন আর করোনার উপস্থিতি নেই। সুস্থদের মধ্যে ৯ জন পুরুষ, ৬ জন নারী। তাদের বয়স ২ থেকে ৪৯ এর মধ্যে।’আইইডিসিআর পরিচালক জানান, যাদের বয়স ৬০ এর বেশি তারা একেবারেই ঘরের বাইরে যাবেন না।

বৈশ্বিক পরিস্থিতি তুলে ধরে ফ্লোরা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী সারা বিশ্বে আক্রান্ত হয়েছে ৫ লাখ ৯ হাজার ১৬৪ জন। গত ২৪ ঘণ্টায় এখানে সংযোজিত হয়েছে ৪৬ হাজার ৪৮৪ জন। বিশ্বে মৃতের সংখ্যা ২৩ হাজার ৩৩৫। গত ২৪ ঘণ্টায় এখানে যুক্ত হয়েছে ২ হাজার ৫০১ জন।দক্ষিণ এশিয়ার পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, দক্ষিণ এশিয়ায় সর্বমোট আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৯৩২ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৯৬। দক্ষিণ এশিয়ায় মৃতের সংখ্যা ১০৫। গত ২৪ ঘণ্টায় এখানে যুক্ত হয়েছে ২৬ জন।

তিনি বলেন, আপনারা জানেন যে, বিশ্বের সব দেশেই এখন কোভিডের সংক্রমণ দেখা যাচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রকেই এখন এপিসেন্টার (কেন্দ্রস্থল) হিসেবে বলা হচ্ছে। আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, সেগুলো আমাদের প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে। তবে সবকিছুর সফলতা নির্ভর করবে জনগণ নির্দেশনা কতটুকু মেনে চলেছে তার ওপর। যেসব পরামর্শ দেয়া হয়েছে আমি অনুরোধ করব আমরা সকলেই যেন সেগুলো মেনে চলি।

দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close