করোনাপ্রধান শিরোনাম

করোনা ভাইরাসের নতুন লক্ষণ “হেঁচকি”

ঢাকা অর্থনীতি ডেস্কঃ চলমান মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাব্য নতুন লক্ষণ হতে পারে হেঁচকি। এ বিষয়ে নতুন করে সতর্ক করেছেন চিকিৎসকরা।

জানা গেছে, আক্রান্ত একজনের করোনা শনাক্ত হওয়ার আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার প্রধান সমস্যা ছিল একটানা চারদিন হেঁচকি।

আমেরিকান জার্নাল অব ইমারজেন্সি মেডিসিনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, যদিও করোনা সংক্রমণের প্রথম লক্ষণ ছিল জ্বর, শুকনো কাশি, শরীরের পেশীতে ব্যথা, গলা ব্যথা, স্বাদ ও গন্ধের অনুভূতি না থাকা, শ্বাসকষ্ট ইত্যাদি।

ওই প্রতিবেদন বলা হয়, এক ব্যক্তি শিকাগোর হাসপাতালে ভর্তি হওয়ার পর তার করোনা শনাক্ত হয়। এরপর থেকেই ওই ব্যক্তির শরীরে উপসর্গ হিসেবে একটানা হেঁচকি লেগে থাকতে দেখা যায়।

শিকাগোর কুক কাউন্টি হেলথ হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, আমাদের জানা মতে, করোনা রোগীর একটানা হেঁচকি লেগে থাকার ঘটনা এটাই প্রথম। হেঁচকিতে আক্রান্ত ব্যক্তিকে হেলায় ছেড়ে দেয়া উচিত নয়।

চিকিৎসকরা জানিয়েছে, অধিকাংশ মানুষের হেঁচকিতে আক্রান্ত হয়। কিন্তু সেটা হয়তো কয়েক মিনিটের জন্য। এগুলো সাধারণত মানসিক চাপ, আবেগ, উত্তেজনা এবং খাওয়া-দাওয়ার জন্য হয়। যদি কেউ ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে হেঁচকিতে ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার জন্য বলছেন তারা।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close