বিনোদন

কর পরিশোধ ছাড়া নোরার আগমনে আপত্তি এনবিআরের

ঢাকা অর্থনীতি ডেস্ক: ১৮ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল অ্যাচিভার্স অ্যাওয়ার্ড-২০২২’ অনুষ্ঠানে বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি শিল্পী বা সেলিব্রেটিরা উৎসে আয়কর প্রদান ব্যতীত বাংলাদেশে আগমন করতে পারবে না মর্মে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আদেশ জারি করেছে।

এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তার স্বাক্ষরিত আদেশে সংস্থাটি জানায়, আয়কর অধ্যাদেশ মোতাবেক বিদেশি শিল্পীদের যে কোন অনুষ্ঠানে অংশগ্রহণের ক্ষেত্রে চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক ছাড়াও বিমান ভাড়া, থাকা-খাওয়াসহ অন্যান্য খরচের পরিশোধিত ও অপরিশোধিত মোট অর্থের উপর ৩০ শতাংশ উৎসে আয়কর পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ‘গ্লোবাল অ্যাচিভার্স অ্যাওয়ার্ড-২০২২’ অনুষ্ঠানে বিদেশি শিল্পীদের অংশগ্রহণের ক্ষেত্রে সেই বিধান পরিপালন করা হয়নি। এমতাবস্থায় নোরা ফাতেহি ও অন্যান্য শিল্পীদের এই অনুষ্ঠানে অংশগ্রহণের নিমিত্তে উৎসে আয়কর পরিশোধের নিদের্শ প্রদান করা হলো।

পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে এনবিআর গ্লোবাল অ্যাচিভার্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানে নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি শিল্পীদের অংশগ্রহণের বিষয়টি জানতে পারে।

সেখানে তারা একটি শ্যুটিংয়ে অংশগ্রহণ করবে। উইমেন লিডারশিপ কর্পোরেশন নামে একটি প্রতিষ্ঠান এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

১৮ নভেম্বর শুটিংয়ে অংশ নিতে নোরাকে তথ্য মন্ত্রণালয় থেকে অনুমতি দেওয়া হয়েছে। পাঁচ শর্তে তাকে ঢাকার আসার অনুমতি প্রদান করা হয় বলে জানা গেছে।

প্রথম শর্তে বলা হয়েছে- ভারতীয় অভিনেত্রী নোরাকে ১৮ নভেম্বর যাতায়াত সময় ব্যতীত একদিন বাংলাদেশে আগমন/অবস্থান করে ডকুমেন্টারির শুটিংয়ের কাজে অংশগ্রহণ করতে হবে। ওই সময়ের মধ্যে তিনি অন্য কোনো কাজে বা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না।

দ্বিতীয় শর্ত হলো, সংশ্লিষ্ট প্রযোজক অভিনেত্রীর জন্য যথানিয়মে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন/ উপহাইকমিশন থেকে ভিসা সংগ্রহ করবেন।

তৃতীয় শর্ত হলো, বাংলাদেশ সরকারের প্রাপ্য অগ্রিম করের প্রমাণ ডকুমেন্টারির সেন্সরের সময় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে দেখাতে হবে। প্রমাণ দেখাতে না পারলে ডকুমেন্টারিটি সেন্সরের জন্য বিবেচনায় আনা হবে না।

চতুর্থ শর্ত হচ্ছে, এ আয়োজনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো অর্থ প্রদান করা হবে না।

সর্বশেষ শর্ত হলো, উপরের কোনো শর্ত লঙ্ঘন করা হলে সংশ্লিষ্ট ডকুমেন্টারি নির্মাণের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নেবে তাই চূড়ান্ত বলে গণ্য হবে।

এই মুহূর্তে বলিউডের সেরা নারী নৃত্যশিল্পীদের একজন নোরা। আইটেম গানের শিল্পী হিসেবে নোরা বলিউডের বেশ কিছু ছবিতে নজর কেড়েছেন। সেগুলোর মধ্যে রয়েছে ‘বাহুবলী: দ্য বিগিনিং’, ‘কিক টু’, ‘শের’, ‘লোফার’, ‘সত্যমেভ জয়তে’, ‘স্ত্রী’, ‘ভারত’, ‘বাটলা হাউস’।

হিন্দির পাশাপাশি দক্ষিণ ভারতের ছবিতেও নোরাকে দেখা যাচ্ছে। তেলেগু, মালয়ালম ও তামিল ছবিতে তার উপস্থিতি নজর কাড়ছে। তবে কেবল বড় পর্দায় নয়, ছোট পর্দা এবং মিউজিক ভিডিওতেও সমান জনপ্রিয় নোরা। ‘বিগ বস ৯’, ‘ঝলক দিখলা যা’, ‘কমেডি নাইটস’, ‘এমটিভি ট্রল পুলিশ’সহ অনেক রিয়েলিটি শোতেও তার পারফরম্যান্স নজরকাড়া।

মরোক্কোর বংশোদ্ভূত নোরার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। ছোটবেলায় তিনি শাহরুখ খান ও হৃতিক রোশনের ভক্ত ছিলেন। তাদের অভিনীত সিনেমা দেখে বড় হয়েছেন নোরা। সেই থেকে স্বপ্ন, বলিউডে কাজ করবেন। কিন্তু তার রক্ষণশীল পরিবারে সেটা ছিল প্রায় অসম্ভব। অবশেষে বলিউডে নাম লেখানোর স্বপ্ন নিয়ে ভারতে পা রাখেন ২৩ বছরের নোরা। পাঁচ বছরের মাথায় তিনি তাক লাগিয়ে দেন।

Related Articles

Leave a Reply

Close
Close