দেশজুড়ে

কলেজড্রেস পরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের অযথা ঘোরাঘুরি নিষেধ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পোশাক (ড্রেস) পরা অবস্থায় প্রতিষ্ঠানের নির্ধারিত এলাকার বাইরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের অযথা ঘোরাঘুরি নিষেধ। গতকাল সোমবার ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ টি এম মইনুল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়। এই বিজ্ঞপ্তি প্রতিষ্ঠানটির ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া হয়েছে। গত ১৮ এপ্রিল ইফতারের টেবিল বসানো নিয়ে নিউ মার্কেটের দুই দোকানের কর্মীদের কথা-কাটাকাটির পর ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

এতে দুজনকে হত্যার অভিযোগ ওঠে। এ ঘটনার পর গত শনিবার আবারও ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের দুই দল শিক্ষার্থীর মধ্যে মারামারি হয়। আইডিয়াল কলেজের এক শিক্ষার্থী তার বন্ধুকে সঙ্গে নিয়ে যাওয়ার সময় ঢাকা কলেজের শিক্ষার্থীরা ‘টিজ’ করলে মারামারি বাধে বলে শিক্ষার্থীরা জানায়।

খোঁজ নিয়ে জানা গেছে, এসব ঘটনার জের ধরে ঢাকা কলেজে এখনো শিক্ষার পরিবেশ পুরোপুরি স্বাভাবিক হয়নি। এ নিয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কলেজ কর্তৃপক্ষ চেষ্টা অব্যাহত রেখেছে।

এই পরিস্থিতিতে গতকাল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্লাস চলাকালীন, ক্লাস শুরুর আগে এবং ছুটির পর সিটি কলেজ ও আইডিয়াল কলেজ সংলগ্ন এলাকা আড়ং, উড়ালসেতু, স্টার কাবাব, ধানমণ্ডি ১ নম্বর রোড, সিটি কলেজের সামনের বাসস্ট্যান্ড, নিউ মার্কেট এবং নীলক্ষেত এলাকায় কলেজের ড্রেস পরা অবস্থায় অযথা ঘোরাঘুরি, অবস্থান বা আড্ডা দেওয়া সম্পূর্ণভাবে নিষেধ। ওই বিজ্ঞপ্তিতে কলেজ বাসে যাতায়াতের সময় ইভ টিজিংসহ যেকোনো বিশৃঙ্খলা সৃষ্টি করা থেকে বিরত থাকতেও বলা হয়।

কোনো শিক্ষার্থী শান্তিশৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত হলে কলেজ কর্তৃপক্ষ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে। আইন প্রয়োগকারী সংস্থা কঠোর ব্যবস্থা গ্রহণ করলে তার জন্য কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবে না বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close