বিশ্বজুড়ে

কানাডার সাবেক প্রধানমন্ত্রী মারা গেছেন

ঢাকা অর্থনীতি ডেস্ক: কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরোনি মারা গেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির জন্য বিখ্যাত ছিলেন তিনি।

ব্রায়ানের মেয়ে ক্যারোলিন বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। ১৯৮৪ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কানাডার রাষ্ট্রীয় ক্ষমতায় ছিলেন মুলরোনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ব্রায়ানের মৃত্যুতে শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ট্রুডো লিখেন, ব্রায়ান কখনই কানাডিয়ানদের জন্য কাজ করা বন্ধ করেননি, এবং তিনি সর্বদা এই দেশটিকে মানুষের থাকার জন্য আরও ভালো ও আদর্শ জায়গা হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। বছরের পর বছর ধরে ব্রায়ান আমার সাথে সেই ভাবনাগুলো শেয়ার করেছেন যা আমি কখনই ভুলব না। তিনি উদার, অক্লান্ত এবং অবিশ্বাস্যভাবে উত্সাহী একজন মানুষ ছিলেন।

রাজনীতি ছাড়ার পর একটি ফাঁস হওয়া নিয়ে তদন্তের মুখোমুখি হয়েছিলেন ব্রায়ান। অভিযোগ ছিল, কার্লহেঞ্জ শ্রেইবার নামের একজন জার্মান-কানাডিয়ান অস্ত্র ব্যবসায়ীর কাছে তিনি ঘুষ দাবি করেছিলেন। গত বছরের আগস্টে হার্টের অপারেশন হয়েছিল মুলরোনির।

প্রধানমন্ত্রী হওয়ার আগে এক বছর দেশটির বিরোধী দলীয় নেতা ছিলেন মুলরোনি। এছাড়া টানা ১০ বছর ছিলেন কানাডার প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির নেতা।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close