দেশজুড়ে

কেমন যাবে নির্বাচন কালীন আবহাওয়া

ঢাকা অর্থনীতি ডেস্ক: সারা দেশে শীতের তীব্রতা বেড়েছে। পৌষের প্রথম ভাগে শীত কম থাকলেও দ্বিতীয় ভাগে বেশ বেড়েছে। উত্তর-পশ্চিম দিক থেকে আসা হিমেল বাতাস নিয়ে এসেছে কনকনে ঠাণ্ডা। এতে কাঁপছে রাজধানীসহ সারা দেশের মানুষ।

তিন জেলায় শৈত্যপ্রবাহমধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকছে প্রায় সব জেলা। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে আসায় উত্তরের তিন জেলার ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ, যা আরো দু-এক দিন অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কিছুদিন শীতের তীব্রতা খুব বেশি বাড়ার সম্ভাবনা ক্ষীণ। আগামীকাল শুক্রবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

৯ ডিসেম্বর বা এর পর থেকে তাপমাত্রা কমে আবার বাড়তে পারে শীতের তীব্রতা।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল রাতে বলেন, ‘তাপমাত্রা সামনের দিনে সামান্য বাড়তে পারে। তবে দু-এক জায়গায় শৈত্যপ্রবাহ থাকতে পারে। বিস্তৃত অঞ্চলজুড়ে শৈত্যপ্রবাহের সম্ভাবনা দেখছি না এখনই।

গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রাও আগামী কিছুদিন ১৪ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা নেই।’
কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, ৫ জানুয়ারির পর থেকে দেশব্যাপী চলমান কুয়াশা কমার সম্ভাবনা রয়েছে। তবে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে ৭ জানুয়ারি পর্যন্ত। গতকাল মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরের এই জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি (৬-৮ ডিগ্রি) শৈত্যপ্রবাহ। দিনাজপুর ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু (৮-১০ ডিগ্রি) শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। দিনাজপুরে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ৯.৫ ডিগ্রি ও নীলফামারীর ডিমলায় ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, আগের দিনের তুলনায় গতকাল সারা দেশে তাপমাত্রা কমেছে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল আবহাওয়া অফিসের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার মধ্য রাত থেকে পরদিন সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে অতি ঘন কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত থাকতে পারে কুয়াশা। এতে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগ ব্যাহত হতে পারে। সারা দেশে আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সামান্য বাড়তে পারে রাতের তাপমাত্রা।

শনিবারের দিকে দেশের পশ্চিমাঞ্চলে, অর্থাৎ রাজশাহী ও খুলনা বিভাগে কিছুটা মেঘলা আবহাওয়া থাকতে পারে। দু-এক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে।

Related Articles

Leave a Reply

Close
Close