দেশজুড়েপ্রধান শিরোনাম

ক্যাশ ট্রান্সফারের আওতায় সব দরিদ্রকে আনা হবেঃ পরিকল্পনামন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সামাজিক সুরক্ষা কর্মসূচির ক্যাশ ট্রান্সফারের আওতায় সব দরিদ্রকে আনা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শনিবার সকালে ‘কোভিড-১৯ সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও স্বাস্থ্য অধিকার’ শীর্ষক এক অনলাইন সেমিনারে অংশ নিয়ে মন্ত্রী এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের অনেক ভালো কাজের মধ্যে সামাজিক সুরক্ষা একটা যুগোপযোগী কাজ। তবে নানা কারণে দেশ থেকে দরিদ্রতা হঠাতে মূল অস্ত্র প্রয়োগ করতে পারছি না।

সব দরিদ্রকে ক্যাশ ট্রান্সফারের আওতায় আনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় প্রতি মাসে ৫০০ থেকে ৭০০ টাকা দরিদ্রদের দেয়া হয়। এতে তাদের বিরাট উপকার হয়। আমার প্রতিবেশীরাও উপকার পায়। স্থানীয় সরকারের মাধ্যমে যারা বাকি ছিলেন এবং করোনায় যারা নতুন দারিদ্র্য হয়েছেন এবার তাদের সবাইকে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে। তাদের বাড়তি টাকা দিতেও নির্দেশ রয়েছে।

তিনি আরো বলেন, প্রথম দিকে ক্যাশ ট্রান্সফার নিয়ে কিছু সমস্যা ছিল। মিস ডিরেকশন ছিল, মিস গাইড ছিল। এগুলো এখন কমে গেছে। এখন মোটামুটি গ্রামের লোকেরা সচেতন। জনপ্রতিনিধিরা আগের তুলনায় দক্ষ।

আগামী অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বড় বরাদ্দ ধরা হয়েছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, আমি যতদিন কাজ করছি ততদিন সামাজিক নিরাপত্তা কর্মসূচির জন্য আরো বেশি করে অর্থ যোগান দেব। আমার অবস্থান থেকে কাজ করে যাবো। কারণ আমি জানি, এই প্রকল্পের প্রতি প্রধানমন্ত্রীর বেশ দরদ, দায়িত্ববোধ, দায়বোধ রয়েছে। আমার বিশ্বাস, ভালো প্রকল্প নিয়ে গেলে আমরা আরো বেশি করে অর্থ নিয়ে আসতে পারবো। বেশি করে টাকা আনলে দারিদ্র্যকে আমরা শক্ত হাতে দমন করতে পারবো।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close