কৃষিদেশজুড়েপ্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

খামারীরা পাচ্ছে প্রণোদনাসহ স্বল্প সুদে ঋণ; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী (ভিডিও)

কুরবানির ঈদকে সামনে রেখে দেশে ১ লাখ ১৯ কোটি গবাদিপশু মজুত রয়েছে; মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ

নিজস্ব প্রতিবেদক: গ্রামীন অর্থনীতিকে সচল করতে প্রান্তিক পর্যায় খামারীদের প্রণোদনাসহ স্বল্প সুদে ঋণ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এছাড়া চলমান লকডাউনে নিত্য প্রয়োজনীয় পণ্যসহ প্রাণী খাদ্য সরবরাহে কোন বাঁধা নেই, ভোগান্তী এড়াতে আইন শৃঙ্খলাবাহিনীকে সহযোগিতার আহবান জানান তিনি।

বুধবার (২৩ জুন) দুপুরে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট (বিএলআরআই)-এ ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের আয়োজনে খামারি মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে এসব কথা বলেন মন্ত্রী।

এসময় মন্ত্রী দেশে বেকারত্ব দূর করে বিশেষ করে গ্রামীন জনগনকে সাবলম্বী করে তুলতে গবাদিপশু পালনের ওপর গুরুত্বারোপ করে জানান এ খাতে খামারীদের সহযোগীতা করতে সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে খামারিদের মাঝে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনের সুফল, অর্থনৈতিক সাফল্য, এই জাতের ছাগল পালনের প্রয়োজনীয়তা প্রভৃতি বিষয়সহ দেশের সামগ্রিক অর্থনীতিতে এই জাতের ছাগলের গুরুত্ব উপস্থাপন করেন বিএলআরআই-এর মহাপরিচালক ড. মোঃ আবদুল জলিল।

এসময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ জানান, কুরবানির ঈদকে সামনে রেখে দেশে ১ লাখ ১৯ কোটি গবাদিপশু মজুত রয়েছে যার মধ্যে অধিকাংশই ছাগল। করোনা কালীন সময়ে দেশে গত বছর খামারীদের ৫০০ কোটি টাকা প্রনোদনা দেয়া হয়েছে। তিনি আরও বলেন, গবাদী পশুর পিপিআর রোগের চিকিৎসায় সরকার বিনামুল্যে খামারীদের ভ্যাকসিন প্রদান করছে। ২০২৫ সালের মধ্যে দেশকে পিপিআর মুক্ত করা হবে। অদূর ভবিষ্যতে গবাদী পশুর মাংশ বিদেশে রপ্তানীর আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে বিএলআরআই-এর মহাপরিচালক ড. মোঃ আবদুল জলিলের সভাপতিত্বে বিশেষ অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ সম্মানীয় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডা শেখ আজিজুর রহমান। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন স্থান থেকে আগত খামারীসহ বিএলআরআই-এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভাগীয় প্রধানগন।

মূলত খামারিদের ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনে উৎসাহিত করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ১৫০ (দেড় শত) খামারি অংশগ্রহন করেন।

ভিডিও দেখুন:

Related Articles

Leave a Reply

Close
Close