শিক্ষা-সাহিত্য

গণ বিশ্ববিদ্যালয় শিক্ষকের পিএইচডি ডিগ্রি লাভ

গবি প্রতিনিধিঃ গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক মো: নাহিদুল ইসলাম পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। গত ২৩ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ৪৯২তম সিন্ডিকেট সভায় তাকে এ ডিগ্রি প্রদান করা হয়।

তার অভিসন্দর্ভের বিষয় ছিল- HUMAN RIGHTS SITUATION IN BANGLADESH : A STUDY WITH SPECIAL REFERENCE TO THE ROLE OF POLICE (বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি: পুলিশের ভূমিকা)। তার থিসিসের তত্তাবধায়ক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রাক্তন ডীন ও প্রাক্তন সভাপতি অধ্যাপক ড. এম আনিসুর রহমান এবং অনুষদের বর্তমান ডীন অধ্যাপক ড. এম. আহসান কবির। ইতোপূর্বে তিনি অত্র বিভাগ হতে কৃতিত্বের সাথে এলএলবি (অনার্স) ও এলএলএম ডিগ্রি লাভ করেন।

নিজের অভিসন্দর্ভের বিষয়ে ড. মো: নাহিদুল ইসলাম বলেন, “বর্তমানে পুলিশ বাংলাদেশে আইন শৃঙ্খলা পরিস্থিতি রক্ষার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করছে। আর যেহেতু আমরা তৃতীয় বিশ্বের একটি দেশের নাগরিক সেহেতু পুলিশকে অনেক সময় বিভিন্ন ধরনের রোল প্লে করতে দেখা যায়। সূতরাং বাংলাদেশে পুলিশের বহুমুখী ভূমিকা এবং জনগণের মধ্যে একটা ধরণা যে, আসলে পুলিশ যেসকল কর্মকান্ড ঘটাচ্ছে সে সমস্ত সম্পাদিত কর্মকান্ড আমাদের নাগরিকদের মানবাধিকার বা অধিকার সমূহের সাথে কতটুকু সম্পূরক বা পরিপূরক?  অনেক সময় নানান ধরনের মানুষ অভিযোগ করে যে, পুলিশের কার্যক্রম দ্বারা তারা প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন কিংবা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বিষয় নিয়ে আমরা কাজ করেছি।”

তিনি আরোও বলেন, “সেক্ষেত্রে বাংলাদেশ পুলিশের যে ভূমিকা- ইতিবাচক বা নেতিবাচক, উভয় দিক থেকেই আমরা গবেষণায় তুলে ধরেছি। একটি আধুনিক পুলিশ ব্যবস্থার জন্য পুলিশের যে দৃষ্টি-ভঙ্গি বিদ্যমান থাকা অতীব প্রয়োজন, সে দৃষ্টি-ভঙ্গির বিষয়ে আমার থিসিসে আমি উল্লেখ করেছি। বস্তুত: তারই প্রেক্ষিতে বাংলাদেশ পুলিশের উন্নয়নের জন্য বিশেষ কি কি করণীয় বা মানবাধিকার রক্ষায় কি কি পদক্ষেপ নেওয়া উচিত সেগুলো সম্পর্কে কতিপয় সুপারিশ তুলে ধরা হয়েছে।”

এদিকে, পিএইচডি ডিগ্রি অর্জন করায় গণ বিশ্ববিদ্যালয়ে তার শিক্ষক সহকর্মী, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী ও শুভাকাঙ্খীরা তাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, এর আগে ড. মো. নাহিদুল ইসলাম প্রাইম ইউনিভার্সিটিতে আইন বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। পাবনা জেলার সদর থানার চরপ্রতাবপুর গ্রামের অবসরপ্রাপ্ত পুলিশ উপ-পরিদর্শক মো: আব্দুল ওহাব ও মোছা: শামসুন্নাহার দম্পতির চার সন্তানের মধ্যে জেষ্ঠ্য পুত্র তিনি।

গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস) এর উপদেষ্টা শিক্ষক মো: নাহিদুল ইসলাম তার ডক্টরেট ডিগ্রি লাভের জন্য সংগঠনটির সভাপতি মোঃ রিফাত মেহেদী ও সাধারণ সম্পাদক মোঃ রনি খাঁ একটি বিবৃতিতে তাকে অভিনন্দন জানান।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close